শনিবার , ২৪ জুন ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে পাহাড় ও সমতল আদিবাসীদের নাগরিক মতবিনিময় সভা

প্রতিবেদক
রিকোর্স চাকমা, রাঙামাটি
জুন ২৪, ২০২৩ ৯:২৪ অপরাহ্ণ

পাহাড় ও সমতল আদিবাসীদের জাতীয় ঐক্য ও সংহতি জোরদার করার লক্ষ্যে রাঙামাটিতে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(২২ জুন) সকালে আশিকা কনভেনশন হলে মতবিনিময় সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল এর সাধারন সম্পাদক ইন্টুমনি তালুকদার সঞ্চালনায় ও বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চল সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির শিক্ষা সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক উজু আজিম, আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চল সহ-সভাপতি বিজয় কেতন চাকমা, আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটি ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক হরেন্দ্র নাথ শিং, আধিবাসী ফোরামের সদস্য সুশীল কুমার মহাতো সহ পাহাড় ও সমতলের আদিবাসী নেতৃত্বীবৃন্দ।

মতবিনিময় সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির শিক্ষা সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক উজু আজিম বলেন, পার্বত্য চট্টগ্রামে যে বিরাজমান পরিস্থিতি চলছে সমতলেও সেই একই পরিস্থিতি দেখা যাচ্ছে। পার্বত্য চট্টগ্রামে আদিবাসীদের অনেক গুলো সমস্যা মধ্যে মূল সমস্যা হচ্ছে ভূমি সমস্যা। এই ভূমিকে কেন্দ্র করে আদিবাসীদের উপর প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে চলেছে। যদি এই ভূমি সমস্যাকে সমাধান করা যেত তাহলে পার্বত্য চট্টগ্রাম আরো অনেক সমস্যা সমাধান হয়ে যেতো। কাজেই পার্বত্য চট্টগ্রামে যে ভূমি কমিশন রয়েছে সে ভূমি কমিশনকে কার্যকর করা জরুরি।

এসময় বক্তারা বলেন, পাহাড় সমতলের আদিবাসীরা আসলেই ভালো নেই। আদিবাসীরা নানা ভাবে নির্যাতন, নিপিড়ন, শোষন বঞ্চনার শিকার হচ্ছে। কিন্তু তাই বলে আমাদের হতাশ হয়ে পড়লে হবে না। পার্বত্য চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে পাহাড় সমতলের আদিবাসীদের এক মৈত্রী সেতু বন্ধন গড়ে তুলতে হবে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠাতার জন্য আন্দোলন সংগ্রামকে আরো সুদৃঢ় ও বেগবান করতে হবে।

বক্তারা আরো বলেন, ২৫ বছর পার হয়ে গেল পার্বত্য চুক্তি এখনো বাস্তবায়ন হচ্ছে না। কেন চুক্তি বাস্তবায়ন হচ্ছে না তা সরকারকে খতিয়ে দেখতে হবে এবং চুক্তির মূল ধারা গুলো পূর্নাঙ্গভাবে বাস্তবায়ন করতে হবে।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: