মঙ্গলবার , ১ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
আগস্ট ১, ২০২৩ ১০:১৫ অপরাহ্ণ

 

মঙ্গলবার রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত হয়েছে। এটি বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ও পবিত্র তিথি। এদিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী বর্ষাবাস শুরু হয়েছে।

পবিত্র এ তিথি উপলক্ষ্যে মঙ্গলবার সকাল থেকে রাঙামাটি শহরের মৈত্রী বিহারে দিনব্যাপী ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে পিন্ডদান, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, সংঘদান, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল প্রার্থনাসহ নানাবিধ দান, ধর্মীয় দেশনা এবং সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়েছে। এসব অনুষ্ঠানে বিপুল পুণ্যার্থীর সমাগম ঘটে। মৈত্রী বিহার অধ্যক্ষ শ্রীমৎ পুণ্যজ্যোতি মহাথেরসহ অন্য বৌদ্ধ ভিক্ষুরা সমবেত পুণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় দেশনা দেন।

এ সময় ধর্মীয় গুরুরা বলেন, আষাঢ়ী পূর্ণিমা বৌদ্ধদের জন্য পবিত্র একটি তিথি। নানা স্মৃতিবিজড়িত এ পবিত্র তিথিতে রাজকুমার সিদ্ধার্থ মাতৃগর্ভে প্রতিসন্ধি গ্রহণ, গৃহত্যাগ এবং পঞ্চবর্গীয় ভিক্ষুদের কাছে তথাগত ভগবান গৌতম বুদ্ধের ধর্মচক্র প্রবর্তনসূত্র দেশনা করেন। এছাড়াও পবিত্র আষাঢ়ী পূর্ণিমার আরও বহুল তাৎপর্য রয়েছে। পবিত্র এ তিথিতে বিশ^ শান্তিসহ ভগবান গৌতম বুদ্ধের অহিংসা পরম ধর্ম, সাম্য, মৈত্রী, প্রেম ও সব জীবরে সুখ-শান্তি কামনা করেন বৌদ্ধ ধর্মীয় গুরুরা।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: