শনিবার , ২৬ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

দেশের ডিজিটাল সব সেবা থেকে বঞ্চিত ফারুয়া; নেই ইন্টারনেট বিদ্যুৎ

প্রতিবেদক
রিকোর্স চাকমা, রাঙামাটি
আগস্ট ২৬, ২০২৩ ৮:৩৪ পূর্বাহ্ণ

বাংলাদেশের ডিজিটাল সব থেকে বঞ্চিত রাঙামাটির বিলাইছড়ির ফারুয়া ইউনিয়নের মানুষজন। নেই বিদ্যুৎ  ও ইন্টারনেট সেবা। ফলে এ ইউনিয়নে প্রবেশ করলে যে কাউকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে থাকতে হয়। এই ইউনিয়নে প্রায় ১৫ হাজারের অধিক মানুষের বসবাস।

উপজেলার সাথে ইউনিয়নে সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় রাইখ্যং নদী হয়ে নৌ পথই একমাত্র ভরসা। এ নৌ পথও বর্তমানে অচল হবার পথে। নদীর তলদেশে পলি ভরাট হওয়ায় বছরের অর্ধেক সময় চলাচল করতে পারে না বড় নৌকা। ফলে মালামাল পরিবহনে দুর্ভোগের সীমক ছাড়িয়ে যায় শুষ্ক মৌসুমে।

ফারুয়া ইউনিয়ন ২টি নিম্ম মাধ্যমিক বিদ্যালয় ও ১৯ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

দুর্গম ইউনিয়নে এখন পর্যন্ত কোন বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক ইন্টারনেট সংযোগ না থাকায় ইউনিয়নের লোকজন সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত।

সম্প্রতি ফারুয়া ইউনিয়নে ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ভৌগোলিক গত ভাবে দুর্গম হওয়ায় ও সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় ইউনিয়নে মানুষ বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক থেকে বঞ্চিত রয়েছে। যার কারণে সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা ও তারা ঠিক মতো পাচ্ছে না।

স্থানীয় বরুন তঞ্চঙ্গ্যা, রতন তঞ্চঙ্গ্যা, লক্ষী চাঁন তঞ্চঙ্গ্যা সহ আরো অনেকে বলেন, আমাদের ইউনিয়নে বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্ক না থাকায় আমরা আমাদের আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ করতে পারি না। দেশের বিভিন্ন জায়গার খবর আমরা পাই না। সরকারি সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত। সরকার যদি আমাদের বিদুৎ নেটওয়ার্ক দিয়ে থাকে তাহলে আমরা সরকারে প্রতি অনেক কৃতজ্ঞ থাকবো।

সূর্যের হাসি ক্লিনিকের স্বাস্থ্য কর্মী তিশা চাকমা বলেন, আমরা এখানে অনেক কষ্টে আছি। এখানে কারেন্ট না থাকায় আমরা রোগী আসলে ঠিকমতো চিকিৎসা সেবা দিতে পারি না। এছাড়াও মোবাইল নেটওয়ার্ক না থাকায় অনেক সময় জরুরি মুহূর্তে রোগী আসলে আমাদের উপর মহলে যোগাযোগ করার সেই ব্যবস্থাও এখানে নেই।যদি নেটওয়ার্ক ও বিদ্যুৎ সুবিধা পাওয়া যেত তাহলে এখানকার মানুষের ও আমাদের ক্লিনিকের জন্য অনেক সুবিধা হতো।

ফারুয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক অরুপ বড়ুয়া বলেন, বিদ্যুৎ না থাকায় সরকার আমাদের কোন রকম ল্যাপ দেয় নাই। যার কারণে আমরা মাল্টিমিডিয়া ক্লাস নিতে পারছি না। নেটওয়ার্ক ও বিদ্যুৎ না থাকায় আমাদের ক্লাস ও অফিসের বিভিন্ন কাজ শহরে গিয়ে করতে হয়। শিক্ষার্থীরা উপবৃত্তি ঠিকমতো পায় না আর জানেও না টাকা পেয়েছে কিনা এসব সর্ম্পকে খোঁজ খবরও নিতে পারে না যার কারণে যার কারণে শিক্ষার্থীরা সরকারের আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। আমরা চাই সরকার আমাদের বিদ্যুৎ ও নেটওয়ার্ক দেওয়ার ব্যবস্থা করুক যাতে করে শিক্ষার্থীরা উপকৃত হয় ও বিদ্যালয়ের পাঠদান সুষ্ঠু ভাবে করা যায়।

ফারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা বলেন, বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়ন রাঙামাটি জেলার মধ্যে একটু দুর্গম ও প্রত্যন্ত ইউনিয়ন। বর্তমানে ডিজিটাল বাংলাদেশের এই সময়ে আমাদের দৈনন্দিন অফিসের যে কার্যক্রম সব অনলাইনে করতে হয়। কিন্তু দুঃখের বিষয় আমাদের এখানে কোন মোবাইল নেটওয়ার্ক না থাকায় ৫০ কিলোমিটার দূরে উপজেলা সদর বা জেলা শহরের গিয়ে করে আসতে হয়। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, স্কুলের শিক্ষার্থীদের উপবৃত্তি সহ সব ধরণের ভাতা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিকাশ বা নগদে পেমেন্ট করা হয়। কিন্তু এখানে মোবাইল নেটওয়ার্ক ও বিদ্যুৎ না থাকায় বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত ফারুয়া ইউনিয়নবাসী। তাই ফারুয়া ইউনিয়নবাসীর পক্ষ থেকে সরকারে নিকট আবেদন আমাদের বিদ্যুৎ ও নেটওয়ার্ক সংযোগের ব্যবস্থা করে দিলে আমাদের ইউনিয়ন পরিষদের কার্যক্রম আরো গতিশীল হবে এবং এই এলাকার মানুষের জীবনমান ও যোগাযোগ ব্যবস্থা আরো বেগবান হবে।

বিলাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, বিলাইছড়ি ফারুয়া ইউনিয়ন অত্যন্ত দুর্গম একটা ইউনিয়ন। সেখানে এখন পর্যন্ত কোন মোবাইল নেটওয়ার্ক বা ইন্টারনেট সংযোগ নেই। আমরা ফারুয়া ইউনিয়নকে মোবাইল নেটওয়ার্কের আওতায় আনার জন্য আবেদন করেছি এবং ইতিমধ্যে সরকার বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর মাধ্যমে ফারুয়া ইউনিয়নকে নেটওয়ার্কের আওতায় আনার পদক্ষেপ নিয়েছে। আমরা আশা করছি আগামী ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর মাধ্যমে আমরা ফারুয়া ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক ইন্টারনেট পাবো। এতে করে স্থানীয় লোকজনের যোগাযোগ ব্যবস্থা সহজ হয়ে যাবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

জুরাছড়িতে ভিজিডি সুবিধা ভোগীদের সঞ্চয় বিতরণ

আওয়ামীলীগ রাজপথে থাকবে; এপথ কাউকে ইজারা দেয়া হয়নি- হাছান মাহমুদ

বিপদ সীমা ছুঁই ছুঁই কাপ্তাই হ্রদের পানি; তলিয়েছে রাস্তা ঘর বাড়ি; বেড়েছে দুর্ভোগ

চেয়ারম্যান নাছিরকে কাপ্তাই নতুনবাজার বনিক সমিতি সংবর্ধনা

জলবায়ু পরিবর্তন রোধে কাজ করবে রাঙামাটি জেলা পরিষদ

জুরাছড়িতে কমিউনিটি পুলিশিং ডের বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কাপ্তাইয়ে কাজু বাদাম ও কফি চাষের প্রশিক্ষণ অনুষ্ঠিত

অন্যের ঘরকে আশ্রয়ণের ঘর বলে ভুয়া সংবাদ প্রকাশের প্রতিবাদে রামগড় ইউএনও’র প্রেসব্রিফিং

রাজস্থলীতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন

মা‌টিরাঙ্গায় মাদ্রাসার ৩ ছাত্র নি‌খোঁজ, থানায় জি‌ডি

%d bloggers like this: