বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

পাবলাখালী রেঞ্জের ৫০ লক্ষ টাকার গাছ চুরির অভিযোগ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
নভেম্বর ২, ২০২৩ ৬:৫৬ অপরাহ্ণ

 

রাঙামাটি বন সার্কেলের আওতাধীন উত্তর বন বিভাগের অধীনেস্থ বাঘাইছড়ি উপজেলার পাবলাখালী রেঞ্জের অন্তরভুক্ত এলাকায় প্রায় ৫০ লক্ষ টাকার সেগুন ও আকাশী বহু পুরাতন গাছ কেটে নিয়ে গেছে গাছ চোরেরা। এমন একটি অভিযোগ করেছেন ৩৭নং আমতলী ইউনিয়ন পরিষদের (সাবেক) চেয়ারম্যান মোঃ রাসেল চৌধুরী।

গত ২১ অক্টোবর ২০২৩ রাসেল নিজেই বাদী হয়ে উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বরাবরে তার নিজ স্বাক্ষরে একটি অভিযোগ দাখিল করেন।

রাসেল তার লিখিত অভিযোগে বলেন,পাবলাখালী রেঞ্জে রক্ষিত বাগান হতে একটি সংঘবদ্ধ কাঠ চোরের দল প্রায় সময় সরকারী বাগান থেকে সেগুন ও আকাশী গাছ চুরি করে কেটে নিয়ে যায়। তারই ধারাবাহিকতায় বিগত ৮ জুলাই ২০২৩ ইং তারিখে পাবলাখালী রেঞ্জের সংলগ্ন রেষ্ট হাউজ হতে পূর্ব পাশের বাগান এবং উত্তর পাশের বাগান দিন দুপুরে একশ’টির ও বেশী বিশাল বিশাল চোখে পড়ার মত সেগুন ও আকাশী গাছ কেটে নিয়ে যায় চোরের দল।যার বাজার মূল্য প্রায় ৫০ লক্ষ টাকার মত। গাছ চুরি ছাড়া আর কোন পেশা নেই এসব চোরদের। এসব চোরদের বাঘাইছড়িতে সবাই একনামে চিনে।

রাসেল আরো বলেন, বন বিভাগে আমি অভিযোগ দেওয়ার পরে বিভাগীয় বন কর্মকর্তা সরেজমিনে তদন্তের জন্য একজন এসিএফকে পাঠিয়েছিলেন। কিন্তু দুঃখ জনক হলেও সত্য ওই তদন্ত কোথায়ও যেন আটকে গেছে। একটি সত্য ঘটনাকে আড়াল করতে গাছ চোরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হচ্ছে না। আমি গাছ চোরদের নাম ঠিকানা সব কিছু দেওয়ার পরে ব্যবস্থা নিচ্ছে না বন বিভাগ! এই গাছ চোরদের সাথে পাবলাখালী রেঞ্জের লোকজন জড়িত আছে। তাই যদি না হয় তাহলে প্রকাশ্যে ও দিন দুপুরে কি ভাবে রক্ষিত বন বিভাগের গাছ কেটে নিয়ে যায়! বন বিভাগের প্রচলিত আইনে রক্ষিত বন উজাড় করার দায়ে গাছ চোরদের বিচারের দাবি করছি।

উত্তর বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোঃ রেজাউল করিম চৌধুরী বলেন,কিছু গাছ আমি আসার আগেই চোরেরা কেটে নিয়ে গেছে। সেখানে হয় তো বা আমার লোকজন জড়িত ছিল। তবে রাসেলের দেওয়া এই অভিযোগে তেমন কোন ঘটনা ঘটেনি যে আমার লোক জড়িত বা গাছ কেটে নিয়ে গেছে। রাসেলের একটি অবৈধ স’মিল ছিল সেটা বন বিভাগ বন্ধ করে দেওয়াতে সে এসব কাজ করছে। তার পরও এসব বিষয়গুলো নিয়ে আইনি প্রক্রিয়ায় বন বিভাগ এগিয়ে যাচ্ছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

খাগড়াছড়ি সদরে শনিবার ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন

কয়েকদিনের বান্দরবানের দুই উপজেলা সড়কের যোগাযোগ স্বাভাবিক হবে – সেতু মন্ত্রণালয় সচিব

পার্বত্য চুক্তির ২৫ বর্ষপূর্তিতে লংগদুতে বিজিবির উদ্যোগে নানান কর্মসূচি পালন

কাপ্তাইয়ে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে আলোচনা সভা 

নানিয়ারচরে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত 

মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে বাঘাইছড়ি পৌরসভা

বান্দরবান শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপির

ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধন

রিজার্ভবাজারে কাপ্তাই হ্রদে ভাসছিল লাশ

কাপ্তাইয়ে এক হাজার জন নিলেন করোনার চতুর্থ ডোজ ভ্যাকসিন

%d bloggers like this: