বুধবার , ৯ নভেম্বর ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ে ক্ষুদে বিজ্ঞানীদের নতুন উদ্ভাবনীতে মুগ্ধতা ছড়াল

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
নভেম্বর ৯, ২০২২ ১:১৮ অপরাহ্ণ

 

কাপ্তাই কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী তৈরি করেছে স্মার্ট ভিলেজ। স্মার্ট ভিলেজের বিভিন্ন সুফল ও প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখা করেন ওই বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্রী মোর্শেদা আক্তার।

কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজের উদ্ভাবনী বিষয় ডিজিটাল ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষা কার্যক্রম সহজ করা, কর্ণফুলী সরকারি কলেজের তৈরি কলেজ অটোমেশন সফটওয়ার, বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট এর তৈরি স্মার্ট পার্ক সিস্টেম, আরডিইনো ফায়ার ফাইটার অপসটেকল রোবট, এবং ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের তৈরি কর্মসংস্থান ও চাকরি বিষয়ক ওয়েবসাইটি সহ বেশ কয়েকটি উদ্ভাবনী দর্শক ও অতিথীদের বেশ প্রশংসিত করেছে।

৯ ডিসেম্বর রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে ” উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ ” প্রতিপাদ্যে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের ১৭ টি স্টলে নতুন নতুন প্রযুক্তি উপস্থাপন করা হয়।

স্টলে অংশ নেওয়া কাপ্তাই প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ এনামুল হক হাজেরী জানান, লাইভস্টক ডায়েরী এপস মাধ্যমে গ্রামগঞ্জের মানুেষেরা খুব সহজে গবাদি পশুর সেবা পাবে। এছাড়া কাপ্তাই তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা তাঁর প্রদর্শনী স্টলে “হাতের মুঠোয় ডিজিটাল সেবার” বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। পাশাপাশি কাপ্তাই রেশম গবেষনা ইনস্টিটিউট কতৃক রেশম পোকা থেকে কিভাবে সুতা তৈরি করা হয় সে বিষয়ে বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শন করেন। অন্য একটি স্টলে কাপ্তাই ডিজিটাল সেন্টারের উদ্যোক্তরা জনগণের সেবায় দৌঁড় সেবা কিভাবে দ্রুত পৌঁছে দেওয়া যাবে সেই বিষয়ে বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শন করেন।

অনুষ্ঠানের শুরুতে কাপ্তাই উপজেলা পরিষদ থেকে একটি র‍্যালি বের হয়ে বড়ইছড়ি সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয় । পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা এবং মেলায় অংশগ্রহণকারীদের স্টল সমুহের মাঝে পুরস্কার বিতরণ করা হয় ।

আলোচনা সভায় কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মোঃ মফিজুল হক।

তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানার সঞ্চালনায় এসময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাপ্তাই সহকারি কমিশনার (ভূমি) মারজান হোসাইন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কর্ণফুলী সরকারি কলেজ এর অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী, কাপ্তাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আকতার হোসেন।

এর আগে অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

পার্বত্য চট্টগ্রামের তরুণ মেধাবী জনগোষ্ঠীকে কম্পিউটার ও আইসিটি বিষয়ে প্রশিক্ষিত করা হবে-নিখিল কুমার চাকমা

বান্দরবানে কমান্ডারসহ ৯ জঙ্গি আটক, বিপুল অস্ত্র গোলা উদ্ধার

দীঘিনালায় ৭ বিজিবির মেডিকেল ক্যাম্পিং 

সাজেকে সেনাবাহিনীর হাতে ৩ লাখ টাকাসহ একজন আটক

নানিয়ারচরে পুষ্টি সমন্বয় কমিটির বার্ষিক পরিকল্পনা পর্যালোচনা সভা

সাজেকে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ সমাবেশ

রামগড়ে সাংবাদিককে প্রাণনাশের হুমকিতে কেইউজে’র উদ্বেগ

রাঙামাটিতে আইসিটি আউটসোর্সিং প্রশিক্ষণ উদ্বোধন

৬ এপ্রিল কাপ্তাই সীতাদেবী মন্দিরে অনুষ্ঠিত হবে মহাবারুণী স্নান

যেভাবে পুলিশের জালে ধরা পড়ল সেই ঘাতক বাস চালক

%d bloggers like this: