শনিবার , ৪ নভেম্বর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ধারণা গ্রহণ করা হয়েছে-পুলিশ সুপার রাঙামাটি

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
নভেম্বর ৪, ২০২৩ ৯:১৬ অপরাহ্ণ

‘কমিউনিটি পুলিশিং হচ্ছে অপরাধ সমস্যা সমাধানে পুলিশ ও জনগনের যৌথ অংশীদারিত্ব প্রতিষ্ঠার একটি পুলিশিং ব্যবস্থা । আমাদের দেশে পুলিশি কর্মকান্ডে জনগণের অংশীদারিত্ব প্রতিষ্ঠার মাধ্যমে কার্যকরভাবে অপরাধ প্রতিরোধের জন্য কমিউনিটি পুলিশিং ধারণা গ্রহণ করা হয়েছে’। রাঙামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম (বার) এসব কথা বলেন।

আজ ৪ নভেম্বর কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখছিলেন।

“পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে রাঙামাটি জেলা পুলিশের কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ অনুষ্ঠিত।

সকালে কোতয়ালী থানা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ এর উদ্ধোধন করা হয়। পরে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উপলক্ষে রাঙামাটি জেলা পুলিশ কর্তৃক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাঙামাটি পার্বত্য জেলার পুলিশ সুপার মীর আবু তৌহিদ, বিপিএম (বার)। এসময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মারুফ আহমেদ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ০১ এপিবিএন রাঙামাটির সহঃ অধিনায়ক (পুলিশ সুপার) মোঃ তরিকুল ইসলাম, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসীন রোমান, রাঙামাটি জেলা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মহসিন রানা।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে প্রায় ৮৫০ জনের বিপরীতে ০১(এক) জন পুলিশ সদস্য আইন-শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করেন, যা অত্যন্ত কষ্টসাধ্য। এরই ধারাবাহিকতায় পুলিশিং কার্যক্রমকে আরো সহজতর করার লক্ষে কমিউনিটি পুলিশিং এর কার্যক্রম চালু করা হয়।

কমিউনিটি পুলিশিং কমিটির গুরুত্ব ও সমাজের অপরাধ দমনে কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণ এবং পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ ও সহযোগিতার সম্পর্ক গড়ে ওঠে। যার ফলে বিভিন্ন ধরনের অপরাধ যেমন-মাদক, নারী ও শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভটিজিং ইত্যাদি নিয়ন্ত্রণ সহজতর হয়। সমাজ থেকে মাদক, জঙ্গী, ইভটিজিং, বাল্যবিবাহ, সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে পুলিশের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে একযোগে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভা শেষে রাঙামাটি পার্বত্য জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (সিপিও) এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য (সিপিএম)’কে পুরস্কার প্রদান করা হয়।
এছাড়াও রাঙামাটি পার্বত্য জেলার সকল থানায় কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ খ্রিঃ উপলক্ষে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, স্থানীয় জনপ্রতিনিধি ও কমিউনিটি পুলিশিং এর সদস্যসহ নানান শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কৃষিতে পাহাড়কে বদলে দিতে চাই-দেবাশীষ সরকার

খাগড়াছড়ির গুইমারা রিজিয়নের উদ্যোগে আর্থিক সহায়তা, ইফতার সামগ্রী ও ফ্রি চিকিৎসা সেবা প্রদান

হেলমেট না পরায় ৫ জনের বিরুদ্ধে মামলা

রাঙামাটিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন

পাওয়ার টিলার দেওয়ার নামে লাখ টাকা নেওয়ার অভিযোগ

জুরাছড়িতে বীজ ধান ও চিকিৎসা অনুদান প্রদান

সংরক্ষিত বনাঞ্চলে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিল বন বিভাগ

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ব বন দিবস পালিত

খাগড়াছড়ির এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরার বিরুদ্ধে প্রকাশিত সংবাদের নিন্দা ও প্রতিবাদে মানিকছড়িতে বিক্ষোভ 

রাঙামাটির মেয়ে রাঙ্গুনিয়ায় খুন, স্বজনদের কাছে লাশ হস্তান্তর

%d bloggers like this: