শনিবার , ৩০ মার্চ ২০২৪ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

হাজারো ভক্তের শ্রদ্ধা নিবেদনে মহাথেরোর দেহ সৎকার সম্পন্ন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান।
মার্চ ৩০, ২০২৪ ১০:২৭ অপরাহ্ণ

হাজারো ভক্তের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বান্দরবানের রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ ও পার্বত্য চট্টগ্রামে ৬ষ্টতম সংঘরাজ, বর্ষীয়ান ধর্মীয় গুরু সংঘনায়ক ভদন্ত সংঘরাজ উইচারিন্দা মহাথেরোর দুই দিনব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া রোয়াংছড়ি বৌদ্ধবিহার সংলগ্ন মাঠে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে সেখানে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাছাড়া অনুষ্ঠানকে প্রাণবন্ত করতে পুরো মাঠ জুড়ে শারদীয় মেলা বসেছে।


শনিবার (৩০ মার্চ) সকালে থেকে খাওয়া দাওয়া শেষে দুপুরে প্রার্থনা মাধ্যমে সইং নৃত্যের (শবদাহ সংস্কৃতি নৃত্য) মধ্য দিয়ে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়। পরে মহাসঙ্ঘদান, পিন্ডদান, পঞ্চশীল প্রার্থনা আলোচনা সভা ও শেষে ডুমাবাজির মধ্য দিয়ে প্রয়াত থেরোর দেহ সৎকার করা হয়।

পুরো অনুষ্ঠানে বিভিন্ন জায়গা থেকে শত শত ধর্মপ্রাণ নরনারী অংশ নেন। এছাড়া রাঙ্গামাটি খাগড়াছড়ি ও কক্সবাজারসহ বান্দরবান এলাকার বিভিন্ন বৌদ্ধ মন্দিরের বৌদ্ধ ভিক্ষুরা এতে অংশ নেন। ব্যাপক প্রস্তুতি নিয়ে বিহার প্রাঙ্গণে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতায় বারুদগোলা ডুংসিং (স্থানীয়ভাবে বাঁশ দিয়ে তৈরি এক প্রকার বারুদ ভর্তি গোলা) প্রক্ষেপণের মাধ্যমে মরদেহ দাহ করেন শত শত ভক্ত ও দায়ক-দায়িকারা।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা। অন্যান্য মধ্যে উপস্থিত ছিলেন, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান, এএফডব্লিউসি, পিএসসি, বান্দরবান জেলা পরিষদে চেয়ারম্যান ক্য শৈ হ্লা সহ এলাকার জনপ্রতিনিধ ও জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরের বৌদ্ধ ভিক্ষুরা এতে অংশগ্রহণ করেন।


বিহার সূত্রে জানা যায়, বৌদ্ধ ধর্মাচার অনুসারে ১৭টি সইং নৃত্য দল (শবদাহ নৃত্য) ও ১৩টি ইঁয়ই নৃত্যদল (দোলনা নৃত্য) মারমা তরুণ-তরুণীরা পরিবেশন করেন। পরে প্রায় ৪হাজার ডুং বাজি মাধ্যমে শবদাহ এবং বিশ্ব শান্তির কামনায় হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও মঙ্গল কামনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামে ৬ষ্ঠ তম সংঘরাজ, ৭১ বছর বর্ষীয়ান ধর্মীয় গুরু, সংঘনায়ক ভদন্ত বিচারিন্দ মহাথের তিনি আজীবন রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ হিসেবে অধিষ্ঠিত ছিলেন। তিনি ৯০ বছর ৬ মাস বয়সে গতবছর ১৭ আগষ্ট বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রয়াত বৌদ্ধ ভিক্ষুকে দীর্ঘ সাত মাস পেটিকাবদ্ধের মাধ্যমে মমিকরণ প্রক্রিয়ায় রাখা হয়েছে। তিনি কোন ওয়ারিশ বা উত্তরাধিকারী রেখে যাননি।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক ও পলাশ বড়ূয়াকে খাগড়াছড়ি ডিসি প্রেস অ্যাওয়ার্ড প্রদান

নৌবাহিনী স্কুল এন্ড কলেজ কাপ্তাই-এ এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

হরতাল অবরোধে কাপ্তাই জেটিঘাট-বিলাইছড়ি নৌ রুটে নেই পর্যটক

জাতীয় কুংফু প্রতিযোগীতায় ২ গোল্ডসহ ৫ টি পদক পেল রাঙামাটির সন্তানেরা

কাপ্তাইয়ে ভাড়া বাসা থেকে বিএসপিআই এর শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার 

রাঙামাটি সেন্ট ট্রিজার স্কুলে শিক্ষা সাহিত্য ও বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

জুরাছড়িতে সার, বীজ, ফলজ চারা ও অন্যান্য সামগ্রী বিতরণ

টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে বাঘাইছড়ির নিম্ন অঞ্চল প্লাবিত 

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ব বন দিবস পালিত

নবী মুহাম্মদ (সঃ)কে কটুক্তির প্রতিবাদে তৌহিদী জনতার বিক্ষোভ সমাবেশ

%d bloggers like this: