রবিবার , ৩ জুলাই ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ে ‘এবং অবক্ষয়’ নাটক মঞ্চস্থ, ২০ নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
জুলাই ৩, ২০২২ ৯:২২ অপরাহ্ণ

 

জাফর মাস্টার একজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। দেশ মাতৃকার টানে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করেছেন। দেশ স্বাধীন হবার পর তিনি ফিরে যান তাঁর পুরানো পেশা শিক্ষকতায়। কিন্ত তাঁর আপন ছোট ভাই তৌহিদ একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। অসৎ উপায়ে উপার্জন তাঁর প্রধান লক্ষ্য। তাই জাফর মাস্টার তাঁর ভাই তৌহিদকে সৎ পথে ফিরে আসার অনুরোধ জানান। অপরদিকে জাফর মাস্টার এর একমাত্র মেয়ে শ্রেয়া। শোভন নামে এক সন্ত্রাসীকে সে ভালোবাসে। শোভনকে বারবার অনুরোধ করে শ্রেয়া এই পথ হতে সরে আসার। কিন্ত শোভন ইচ্ছে থাকা স্বত্বেও এই পথ হতে সরে আসতে পারেনা। নাটকের অন্যতম চরিত্র শম্ভু পাগলাও শোভনকে অনুরোধ করে এই পথ হতে ফিরে আসার।

এই কাহিনীকে উপজীব্য করে বিখ্যাত নাট্যকার ও নির্দেশক জন অশোক বাড়ৈ এর রচনা ও নাট্য পরিচালক আনিছুর রহমান এর নির্দেশনায় রবিবার(৩ জুলাই) সন্ধ্যায় রাঙামাটির কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে মঞ্চ নাটক ” এবং অবক্ষয় ” মঞ্চস্থ হয়।

উপজেলা শিল্পকলা একাডেমি, কাপ্তাইয়ের নাট্য বিভাগ এই নাটক মঞ্চায়ন এবং সম্মাননা পর্বের আয়োজন করেন।

এইছাড়া নাট্যাঙ্গন ও সঙ্গীতাঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য ৫ জন মরোনত্তর সহ সর্বমোট কাপ্তাইয়ের ২০ জন নাট্যজনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্তরা হলেন কাপ্তাই উপজেলা শিল্পকলা পরিষদের প্রতিষ্ঠাতা সহ সভাপতি ও চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের প্রাক্তন পরিচালক ডাঃ এস এম চৌধুরী ( মরোনত্তর), শিল্পকলা পরিষদের প্রতিষ্ঠাতা সহ সভাপতি ও বিশিষ্ট কন্ঠ শিল্পি, সংগীত পরিচালক অং থোয়াই চৌধুরী ( মরোনত্তর), শিল্পকলা পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নাট্যজন, অভিনেতা, পরিচালক শেখ মতিউর রহমান ( মরোনত্তর), শিল্পকলা পরিষদের প্রতিষ্ঠাতা নাট্য সম্পাদক নাট্যজন মুক্তিযোদ্ধা মোঃ আবুল কাশেম মল্লিক, নাট্যজন ও অভিনেতা নৃপতি ভট্টাচার্য, নাট্যজন ও অভিনেতা আপ্রুসী মারমা( কারবারী), নাট্যজন, অভিনেতা ও নাট্যকার জন অশোক বাড়ৈ, নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোজাহেরুল ইসলাম, নাট্যজন ও অভিনেতা এম ইসমাইল ফরিদ, নাট্যজন ও অভিনেতা ফারজানা হক, নাট্যজন ও অভিনেতা মোঃ রফিকুল ইসলাম, নাট্যজন ও অভিনেতা জামাল উদ্দিন জালালী, নাট্যজন ও অভিনেতা মোঃ রফিকুল ইসলাম তালুকদার, নাট্যজন ও অভিনেতা রনজিত মল্লিক, নাট্যজন ও অভিনেতা রডনি ওয়েন একার্ড, নাট্যজন ও অভিনেতা সৈয়দ ওয়াহিদুল আলম, নাট্যজন ও অভিনেতা সূপর্ণা বাড়ৈ, নাট্যজন ও অভিনেতা বেলাল আহমেদ, নাট্যজন ও অভিনেতা এ বি ছিদ্দিক এবং নাট্যজন ও অভিনেতা মন্টু মল্লিক।

এইছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় নির্বাহী কমিটির সদস্য মনোনিত হওয়ায় কাপ্তাই বিএন স্কুল এন্ড কলেজ এর উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম, জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ জাতীয় পর্যায়ে বিএন স্কুল এন্ড কলেজ এর ৯ম শ্রেণীর শিক্ষার্থী পৃথ্বীরাজ সাহা নজরুল সংগীতে প্রথম এবং জারিগানে জাতীয় পর্যায়ে একই বিদ্যালয়ের স্বর্নালী বড়ুয়া ও তার দল তৃতীয় স্থান অধিকার করায় উপজেলা প্রশাসনের পক্ষ হতে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সম্মাননা পর্বে সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মুনতাসির জাহান। বাচিক শিল্পী রওশন শরীফ তানি ও নুর মোহাম্মদ বাবু এর সঞ্চালনায় এই গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক। এইসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চন্দ্রঘোনা কর্ণফুলি পেপার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সুদীপ মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্ত ও নাট্য উৎসবের আহবায়ক আনিছুর রহমান।

“এবং অবক্ষয় ” মঞ্চ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন জামাল উদ্দিন জালালী, আব্দুল নোমান তুহিন, মোঃ আনিছুর রহমান, উৎসব দাশ, অভিজিৎ সরকার, কামাল উদ্দিন মানিক, মনিরুল ইসলাম অপু, ইয়াছিন আরাফাত জয়, একা দাশ, লিপি দাশ, শেখ মোঃ আব্দুল হালিম, অনিমেষ ত্রিপুরা, অনিন্দ পাল, মরিয়ম আক্তার মুন্নি, অনির্বান দত্ত, জিৎ চৌধুরী, থিং উ মারমা, আনন্দ জয় তনচংগ্যা ও প্রতীক কুমার মল্লিক।

সংগীত পরিচালনায়ঃ ঝুলন দত্ত, নেপথ্য কন্ঠঃ মোঃ রফিক ও জ্যাকলিন তনচংগ্যা, মঞ্চ পরিচালনা ঃ শেখ আবদুল হালিম, মোঃ জহিরুল ইসলাম ও আলী আকবর, কারিগরি সহায়তায় ঃ মোঃ জাহাঙ্গীর আলম এবং শব্দক্ষেপন ও আলোক নির্দেশনাঃ মোঃ এমরান হোসেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে যৌতুকের ১০ লাখ টাকা পরিশোধ না করায় মারধরের অভিযোগ

বান্দরবানে দুই পক্ষের গোলাগুলিতে নিহত ৪

লংগদুতে কমিউনিটি পুলিশিং ডে পালিত

নিত্যপণ্যের মুল্য সহনীয় রাখতে কাপ্তাইয়ে অভিযান

সম্পাদকের শুভেচ্ছা / অনলাইন নিউজ পোর্টাল ‘পাহাড়ের খবর ডটকম’এর শুভযাত্রা

খাগড়াছড়িতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকী পালিত

১০০ বিদ্যালয়কে মাল্টি মিডিয়া ক্লাশরুম সিস্টেম বিতরণ

ডা. রোমেল চাকমার উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

মদ খেয়ে মারামারিতে রুমায় একজনের মৃত্যু

কেন্দ্রীয় বিএনপির নেতাকর্মীদের হামলার প্রতিবাদে কাপ্তাইয়ে বিএনপির বিক্ষোভ

%d bloggers like this: