বৃহস্পতিবার , ২৭ অক্টোবর ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

স্কুল শিক্ষার্থিকে ধর্ষণচেষ্টার অপরাধে ১০ বছরের সশ্রম কারাদন্ড

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
অক্টোবর ২৭, ২০২২ ৫:৪৮ অপরাহ্ণ

 

দশম শ্রেণির এক শিক্ষার্থিকে ধর্ষণ চেষ্টার অভিযোগ প্রমাণিত হওয়ায় শরৎ তনচংগ্যা (৪৫) নামের একজনকে ১০ বছর সশ্রম কারাদন্ড ও তিন লক্ষ টাকা জরিমানার দন্ড দিয়েছেন রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল । অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক (জেলা ও দায়রা জজ) এ.ই.এম. ইসমাইল হোসেন বৃহস্পতিবার(২৭ অক্টোবর) দুপুরে এই রায় দেন। নির্ধারিত সময় ৯০ দিনের মধ্যে জরিমানা পরিশোধ করতে ব্যর্থ হলে আসামীর স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও নিলাম বিক্রয় করে বিক্রয়লব্ধ অর্থ ট্রাইব্যুনালে জমা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে রাঙামাটি জেলা প্রশাসককে।

এ রায়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী সন্তুষ্টি প্রকাশ করলেও উচ্চ আদালতে আপিল করার করার কথা জানিয়েছেন আসামী পক্ষের আইনজীবি।

ঘটনাটি ঘটে গত বছরের ১২ এপ্রিল সকালে রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গা সাপছড়ি মঈন পাড়ায়। ওই শিক্ষার্থি প্রাইভেট পড়া শেষে বাড়ি ফেরার পথে সকাল এগারোটার দিকে ওই এলাকায় দেবাছড়া সংযোগস্থলে আসামী শরৎ তনচংগ্যা তাকে ধর্ষণ চেষ্টা করেন। পথের ওপর ব্যাগ ও ছাতা পড়ে থাকতে দেখে আর চিৎকার শুনে ঘটনস্থল থেকে তাকে উদ্ধার করেন তিনজন গ্রামবাসী। ঘটনার পরদিন ১৩ এপ্রিল কাপ্তাই থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন ওই শিক্ষার্থির বাবা।

মামলায় দীর্ঘ তদন্ত শেষে গত বছরের ১৫ জুলাই অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা। ১০ নভেম্বর অভিযোগ গঠন ও গত বছরের ১৮ সেপ্টেম্বর যুক্তিতর্ক শেষ করে গতকাল ২৭ অক্টোবর এই মামলার রায় দেয়া হলো।

বৃহস্পতিবার(২৭ অক্টোবর) দুপুর একটায় জনাকীর্ণ আদালতে আসামী শরৎ তনচংগ্যার উপস্থিতিতেই এ মামলার রায় (নারী ও শিশু মামলা নম্বর-৬৬/২০২১) ঘোষণা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ.ই.এম. ইসমাইল হোসেন। রায়ে বলা হয় ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৯(৪)(খ) ধারার অপরাধে দোষী সাব্যস্ত করা হল। এবং উক্ত অপরাধের দায়ে তাকে(আসামী) ১০ বছর সশ্রম কারাদন্ড এবং তিন লক্ষ টাকা জরিমানার দন্ড প্রদান করা হল’। আসামীকে আগামী ৯০ দিনের মধ্যে উক্ত জরিমানার অর্থ বিধি মোতাবেক জমা দানের নির্দেশ দেয়া হয়েছে।

আসামী কর্তৃক পরিশোধিত জরিমানার অর্থ প্রতিবন্ধী ভিকটিমের পিতা-মাতা তাদের সন্তানের ক্ষতিপূরণ হিসেবে প্রাপ্ত হবেন। তবে নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধ করতে ব্যর্থ হলে আসামীর স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোক ও নিলাম বিক্রয় করে বিক্রয়লব্ধ অর্থ ট্রাইব্যুনালে জমা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে রাঙামাটি জেলা প্রশাসককে।

এই রায়ে গুরুত্বপূর্ণ অনেক বিষয় উপস্থাপিত হয়নি দাবি করে আসামী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হারুনুর রশিদ বলেন, ‘এই রায়ে আমরা সংক্ষুব্ধ। উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করবো।

এ রায়ে সন্তুষ্টি প্রকাশ করে রাষ্ট্রপক্ষের আইনজীবি অ্যাডভোকেট রফিকুল ইসলাম(পিপি) বলেন, ‘স্বাক্ষপ্রমাণে রাষ্ট্রপক্ষ সক্ষম হওয়ায় এই রায় দেয়া হয়েছে। রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। ভিকটিম ন্যায় বিচার পেয়েছে’।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বাজার মনিটরিং

জুরাছড়িতে প্রাথমিক বিদ্যালয়ে পানির ফিল্টার বিতরণ

সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষা সফর ও নবীনবরণ অনুষ্ঠিত

নানিয়ারচরে শশুরবাড়িতে ভুলে বিষপানে যুবকের মৃত্যু

দীঘিনালায় এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা / পাহাড়ে শিক্ষা প্রসারে সরকারের অবদান মনে রাখতে হবে

বৃষ্টির পানি যখন কৃষকের ভরসা

বড়দিন উপলক্ষে চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান পল্লী বর্ণিল সাজে সজ্জিত

রাঙামাটি জেলা জজ আদালতে বিচারপ্রার্থী-বিশ্রামাগার ন্যায়কুঞ্জ’র ভিত্তি প্রস্তর স্হাপন 

কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষেধাজ্ঞা প্রত্যাহার ১ সেপ্টেম্বর থেকে

মদ ও গাঁজাসহ কাপ্তাইয়ে এক ব্যক্তি আটক

%d bloggers like this: