সোমবার , ১৯ জুন ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বাঘাইছড়িতে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত

প্রতিবেদক
প্রতিনিধি, বাঘাইছড়ি, রাঙামাটি
জুন ১৯, ২০২৩ ৩:০২ অপরাহ্ণ

 

রাঙামাটির বাঘাইছড়িতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র‍্যাকের আয়োজনে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (১৯ জুন) বাঘাইছড়ি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বেলা ১১ ঘটিকায় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি বাস্তবায়নের লক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ব্র‍্যাক এর বাঘাইছড়ি উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমার সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরবিন্দু চাকমা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার। বিশেষ অতিথিদের মধ্যে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, সাগরিকা চাকমা, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহফুজুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জয়াস চাকমা, মৎস কর্মকর্তা নব আলো চাকমা, পি আই ও মোঃ আতাউর রহমান, উপ সহকারী কৃষি কর্মকর্তা তোফায়েল আহাম্মদ, বাঘাইছড়ি ইউপি চেয়ারম্যান অলিভ চাকমা, রূপকারী ইউপি চেয়ারম্যান জ্যাসমিন চাকমা, খেদারমারা ইউপি চেয়ারম্যান বিল্টু চাকমা, মারিশ্যা ইউপি চেয়ারম্যান আপন চাকমা সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে “ব্র‍্যাক” বাঘাইছড়ি উপজেলায় বিগত সময়ে ম্যালেরিয়া নির্মূলের জন্য কি কি কর্মসূচী পালন করেছে এবং বর্তমান সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করা সেলক্ষ্যে কি কি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এই বিষয়ে বিষধ আলোচনা করেন ব্র‍্যাক উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমা।

এই বছর বাঘাইছড়ি উপজেলায় ইতিমধ্যে প্রাত ১ লক্ষ কিটনাশক যুক্ত মশারী বিতরণ করা হয়েছে এবং আরো চাহিদা নেয়া হচ্ছে । উপজেলার ৮ ইউনিয়ন ও পৌরসভার প্রত্যন্ত অঞ্চলে মাঠ কর্মীর মাধ্যমে মশারী পৌঁছে দেয়া হয়েছে। তিনি আরো বলেন ব্র‍্যাক বাঘাইছড়ি শাখায় ম্যালেরিয়া পরীক্ষার কিট ও ঔষদের কোন ঘাটতি নেই তাই ম্যালেরিয়া রোগীদের বিনামূল্যে ব্র‍্যাকের চিকিৎসা সেবা গ্রহণের জন্য অনুরোধ জানান।

বক্তারা বলেন পার্বত্য চট্টগ্রামের সকল উপজেলায় এক সময় ম্যালেরিয়ার উপদ্রুভ ছিলো অনেক বেশী, শতশত মানুষ মারা গেছে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কিন্তু বর্তমানে ব্র‍্যাকের কিটনাশক যুক্ত মশারী ব্যবহার ও ম্যালেরিয়া চিকিৎসার ফলে এখন প্রায় ম্যালেরিয়া মুক্ত বলা যায়, সচেতন হলে এই সংখ্যা শুণ্যতে আসবে বলা আশা করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, বাংলাদেশ সরকারের লক্ষ ২০২৩ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল হবে, এই লক্ষ বাস্তবায়নের জন্য সরকারের পাশাপাশি ব্র‍্যাক গুরুত্বপূর্ণ অবদান রাখছে, ব্র‍্যাক সহ যারাই ম্যালেরিয়া নির্মূলে কাজ করে যাচ্ছে, যারা ম্যালেরিয়া নির্মূলে কাজ করে যাচ্ছে সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন সকলে সচেতন হলে ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব । আমি আশা করি, তার আগেই দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরবিন্দু চাকমা বলেন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত দেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং আমাদের পাশা-পাশি কাজ করছে ব্র‍্যাক, তিনি ধন্যবাদ জানান ব্র‍্যাকের কার্যক্রমের জন্য। ম্যালেরিয়া নির্মূল কার্যক্রমকে সফল করার জন্য জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যামান্য ব্যাক্তিদের জনসচেতনতা তৈরী করার জন্য এগিয়ে আসার আহবান জানান।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

যেকোন মুহুর্তে উপচে পড়বে কাপ্তাই বাঁধের পানি; দুর্ভোগে লাখো মানুষ

জুরাছড়ি বালিকা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান অনুমতি

কাপ্তাইয়ে সড়ক আইনে মামলা ও জরিমানা আদায় 

কাউখালীতে বঙ্গবন্ধু বৃত্তি প্রদান

খাগড়াছড়িতে বিএনপির সাংগঠনিক সভা / আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে মৃত ব্যক্তিরাও রাতে ভোট দিতে আসে-জয়নুল আবেদীন ফারুক

দীঘিনালায় নন্দপাল ভান্তের জন্মদিন পালন

রুমায় বালক বালিকাদের ফুটবল প্রতিযোগীতার ফাইনাল খেলা অনু্ষ্ঠিত

রাঙামাটিতে শান্তিপূর্ণভাবেই শেষ হলো বিএনপির ৩ দিনের অবরোধ কর্মসূচি

কাপ্তাইয়ে ২শ লিটার দেশীয় মদসহ একজন আটক; অটোরিকশা জব্দ

রাইখালীতে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা 

%d bloggers like this: