মঙ্গলবার , ২৯ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

ধর্ষক আব্দুর রহিমকে স্থায়ী বহিষ্কারের আশ্বাসে অবরোধ ৩ ঘন্টা শিথিল করেছে হিল উইমেন্স ফেডারেশন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
আগস্ট ২৯, ২০২৩ ১০:৩৯ অপরাহ্ণ

লংগদুর নিজ স্কুলের ছাত্রীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত লংগদুর আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমকে স্কুল থেকে স্থায়ী বহিষ্কার করা হবে জেলা প্রশাসকের এমন আশ্বাসে আগামীকাল বুধবার রাঙামাটিতে ডাকা আধাবেলা সড়ক নৌ পথ অবরোধ শিথিল করে সকাল ৬-৯টা করেছে হিল উইমেন্স ফেডারেশন।

মঙ্গলবার সন্ধ্যায় মোবাইলে এ তথ্য নিশ্চিত করেন হিল ইউমেন্স ফেডারেশনের রাঙামাটি সভাপতি রিপনা চাকমা।

তিনি বলেন, জেলা প্রশাসক আমাদেরকে জানিয়েছেন ধর্ষক আব্দুর রহিমকে স্কুল থেকে স্থায়ীভাবে বহিস্কারের জন্য যা যা করণীয় তা জেলা প্রশাসন করছে। শুধু তাই নয় আব্দুর রহিম যেন স্কুলের আশেপাশে যেতে না পারে তার ব্যবস্থা তারা গ্রহণ করেছেন। জেলা প্রশাসকের এমন আশ্বাসে তাঁর কথার প্রতি সম্মান রেখে আমরা অবরোধ শিথিল করেছি।

তিনি বলেন, আব্দুর রহিম উচ্চ আদালতে মিথ্যা তথ্য দিয়ে জামিন নিয়েছে। আমরা তিন ঘন্টা অবরোধ জারি রেখে আদালতকে জানিয়ে দিতে চাই একটি ধর্ষণ মামলা এক একর জমি লিখে দেওয়া ও ১০ লাখ টাকা দিয়ে নিষ্পত্তির বিষয় নয়। দেশে এমন যদি বিচার ব্যবস্থা হয় তাহলে ধর্ষকরা আরো উৎসাহিত হবে। পার্বত্য চট্টগ্রামে অতীতে অনেক ধর্ষণের ঘটনা ঘটেছে একটিরও বিচার হয়নি। আব্দুর রহিমের জামিন বাতিল করা না হলে আমাদের পরবর্তী রাজনৈতিক কর্মসূচি অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, বিষয়টি আদালতের বিষয়। আমরা চাইলে সব বিষয় এখনই নিষ্পত্তি করতে পারি না। আমাদের দায়িত্বের মধ্যে যা যা করণীয় আছে সেটা আমরা করছি।

গতকাল (সোমবার) বিদ্যালয় পরিচালনা কমিটিকে ডেকে নির্দেশ দিয়েছি আব্দুর রহিমকে স্থায়ী বহিস্কার করার জন্য যা যা করনীয় তা করতে। যদি করা না হয় তাহলে কমিটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

আব্দুর রহিমকে শুধু স্থায়ী বহিস্কার নয় আব্দুর রহিম আর যেন স্কুলের আশেপাশেও যেন যেতে না পারে সে নির্দেশনা আমি দিয়েছি। এ বিষয়টি জেলা পুলিশ সুপারও অবগত আছেন।

যেহেতু অবরোধ দেয়া হলে জনদুর্ভোগ বাড়বে। পরীক্ষার্থীদের ভোগান্তি বাড়বে। দুর্ভোগ লাগবে অবরোধ শিথিল করা যায় কিনা বিষয়টি  বিবেচনার জন্য অনুরোধ করেছি।

প্রসঙ্গত রাঙামাটির লংগদু উপজেলার করল্যাছড়ি আরএস উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুর রহিম(৪৬) ২০২০ সালে ২৫ সেপ্টেম্বর তার স্কুলের এক ছাত্রীকে ধর্ষণ মামলায় রাঙামাটির আদালত ২০২২ সালে ২৯ নভেম্বর যাবজ্জীবন দন্ড দেয়।

ধর্ষণের শিকার ছাত্রীকে বিবাহ করা, এক একর জমি লিখে দেওয়ার অঙ্গীকার করে ২০২৩ সালের ২১ জুন হাইকোর্ট থেকে জামিন নেয়। জামিনের পর  ২০২৩ সালের ২৩ জুন স্কুলে যোগদান করার করায় ক্ষুব্ধ হন অবিভাবক ও শিক্ষার্থীরা। এর প্রতিবাদের ঝড় উঠে রাঙামাটিতে। এরই অংশ হিসেবে রাঙামাটিতে সড়ক ও নৌ পথ অবরোধের ডাক দেয় হিল উইমেন্স ফেডারেশন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: