রবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৫℅ কোটাসহ বিভিন্ন দাবীতে রাঙামাটিতে ছাত্র সমাবেশ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৫:৩১ অপরাহ্ণ

শিক্ষা দিবস ২০২৩ উপলক্ষে ‘দেশের সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ৫℅ আদিবাসী শিক্ষা কোটা চালু, পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোতে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, অবকাঠামো নির্মাণসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণাঙ্গ ও যথাযথ বাস্তবায়নের দাবিতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চাকমা, মারমা, ত্রিপুরা ভাষায় পাঠদানের কার্যক্রম শুরু হলেও শিক্ষকদের প্রশিক্ষণ ও শিক্ষক নিয়োগ না করার ফলে নামমাত্র কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সত্যিকার অর্থে পার্বত্য চট্টগ্রামের আদিবাসী শিশুরা মাতৃভাষায় পাঠদানের সুযোগ পাচ্ছে না। পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুযায়ী পার্বত্য জেলা পরিষদে প্রাথমিক শিক্ষা হস্তান্তর করা হলেও মাধ্যমিক শিক্ষা হস্তান্তর যথাযথভাবে হয়নি। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় আজ পাহাড়ে নারীদের ওপর নিপীড়নের মাত্রা বেড়েছে। একটি সাম্প্রদায়িক গোষ্ঠী গত কিছুদিন আগে ঘটে যাওয়া রাউজানের ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছে। অথচ এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে বর্তমানে যে শিক্ষা ব্যবস্থা প্রচলিত রয়েছে, সেই শিক্ষা ব্যবস্থার মান একেবারে নগন্য। বিজ্ঞান ভিত্তিক ও গণমুখী শিক্ষা ব্যবস্থা এখনো কার্যকর করা হয়নি। তিনি দেশের সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসীদের জন্য ৫% শিক্ষা কোটা চালু করা দরকার।
পার্বত্য চট্টগ্রাম তথা বাংলাদেশের শিক্ষা কাঠামো বর্তমানে পুরোপুরি বিপর্যস্ত। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় শুধুমাত্র সার্টিফিকেটের জন্য প্রতিযোগিতা করা হয় শিক্ষার্থীদের। বর্তমান শিক্ষা ব্যবস্থায় এখনো বৈষম্য রয়ে গেছে। এসব বৈষম্য দূর করে একটা গণমুখী ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা চালুর পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের দাবি জানান বক্তারা।
বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির আজ ২৬ বছর অতিক্রান্ত হতে চললেও সরকার এখনো পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করেনি। ফলে পার্বত্য চট্টগ্রামে এখনো কাঙ্খিত শান্তি ফিরে আসেনি। এখনো নামে বেনামে ভূমি বেদখল হচ্ছে। তিনি অবিলম্বে রোডম্যাপ ঘোষণাপূর্বক পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান।

ছাত্র সমাবেশে পিসিপি রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রনেল চাকমার সঞ্চালনায় ও হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা কমিটির সভাপতি ম্রানু মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ তঞ্চঙ্গা ওয়েলফেয়ার ফোরাম রাঙামাটি জেলা শাখার সভাপতি অলনা তঞ্চঙ্গ্যা, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল রাঙামাটি জেলা শাখার সভাপতি অংথুইচিং মারমা, পিসিপি রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক টিকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য উলি সিং মারমা, পিসিপি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক থোয়াইক্য জাই চাক, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক সুমিত্র চাকমা। স্বাগত বক্তব্য রাখেন পিসিপি রাঙামাটি জেলা শাখার অর্থ সম্পাদক মিলন চাকমা।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রাঙামাটির জেলার শ্রেষ্ঠ মাদক উদ্ধারকারী এসআই ইমাম উদ্দিন পেলেন আইজি পুরস্কার 

প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বেই বাংলাদেশ আজ উন্নয়ন অগ্রযাত্রায় বিশ্বের রোল মডেল হিসেবে স্বীকৃত- বীর বাহাদুর

লংগদুতে বনবিহারের জমি বেদখলমুক্ত করার দাবী জানিয়েছে ইউপিডিএফ

পরিমিত বৃষ্টিতে লংগদুর পাহাড়ে সোনালী জুমের হাসি

সেনাবাহিনী প্রধানের পক্ষ থেকে রাঙামাটি রিজিয়নের ঈদ উপহার প্রদান

৩০১ পিস ইয়াবাসহ বাঘাইছড়িতে নারী মাদক কারবারি আটক 

কাপ্তাইয়ে দুইদিনে হাজারো পর্যটকের আগমন

রাজবন বিহারে বৈশাখী পুর্ণিমা উদযাপন

কাউখালিতে ইউএনডিপির এলভিএমএফ’র প্রশিক্ষণ সম্পন্ন

নারী পুলিশ ও ভিকটিমদের সাথে যৌন হয়রানীর অভিযোগ আদালতের পিপির বিরুদ্ধে

%d bloggers like this: