মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রামগড়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা, মেশিন, বালু, এস্কেভেটর ও ট্রাক জব্দ

প্রতিবেদক
করিম শাহ, রামগড়, খাগড়াছড়ি
মার্চ ১৯, ২০২৪ ৮:১৫ অপরাহ্ণ

 

খাগড়াছড়ির রামগড়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক বালু ব্যবসায়ীকে তিন লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় অবৈধভাবে উত্তোলিত ৫ হাজার ঘনফুট বালু, বালু উত্তোলনে ব্যবহৃত ২টি মেশিন, পরিবহনের ১টি ট্রাক, ১টি এস্কেবেটর ও পাইপ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) বেলা ২টা থেকে গোপন সংবাদের ভিক্তিতে উপজেলার ১নম্বর ইউনিয়নের দুর্গম হাতিরখেদা এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মানস চন্দ্র দাস।

এ সময় রামগড় পৌরসভা এলাকার মো: ওমর শরিফ(২০), পিতা এরশাদ উল্যাহ নামের এক বালু ব্যবসায়ীকে তিন লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ডের অর্থ নগদ পরিশোধ করায় আসামিকে সতর্ক করে তৎক্ষণাত খালাস দেওয়া হয়। এছাড়া ওই স্থান থেকে উত্তোলিত ৫ হাজার ঘনফুট জব্দকৃত বালু ও এস্কেবেটর জব্দ করে করে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রাখা হয়। যা পরবর্তীতে নিলামে বিক্রি করা হবে এবং পাইপসহ জব্দকৃত বালু উত্তোলনের মেশিন দুটি এবং বালু পরিবহনের জন্য ব্যবহৃত ট্রাকটি রামগড় থানার সংশ্লিষ্ট উপ-পরিদর্শকের নিকট জিম্মায় দেওয়া হয়।

অবৈধ বালু কারবারিদের কোনো ছাড় দেওয়া হবে না জানিয়ে সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাস জানান, বেশ কিছুদিন ধরে একটি মহল অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসছিলেন- এমন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে তাঁর বালু উত্তোলন ও পরিবহনের সকল যন্ত্র জব্দ করা হয়। অপরাধ স্বীকার করায় তাঁকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে নগদ তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, উপজেলার কোথাও অবৈধ উপায়ে খননযন্ত্রের সাহায্যে মাটি বা বালু উত্তোলন করে কেউ বিক্রি করতে পারবেন না। এ ব্যাপারে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: