শনিবার , ৬ এপ্রিল ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাই সীতাদেবী মন্দিরে মহাবারুনী স্নানে ভক্তদের ভিড়

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
এপ্রিল ৬, ২০২৪ ২:২২ অপরাহ্ণ

 

চট্টগ্রাম জেলার রাউজান এলাকা হতে তীর্থে আসা দোলন কৃষ্ণ ঘোষ, চট্টগ্রাম পাথরঘাটা হতে আসা মানিক দাশ, রাঙ্গুনিয়া কোদালা কৃষ্ণ মন্দিরের সেবায়েত সেবানন্দ বাবাজি এবং কাপ্তাইয়ের আশীষ কুমার দাশের  এর  সাথে কথা হয় কাপ্তাই সীতারঘাট মন্দিরে। তাঁরা সকলে জানান,  ঐতিহাসিক মা সীতাদেবীর মন্দিরে এসে মহাবারুণী স্নানে কর্নফুলি নদীতে স্নান করে নিজেকে ধন্য মনে করছি। কথা হয় বারুণী স্নানে আসা চট্টগ্রামের বিউটি সেন, শিল্পী সেন,  জয়া সেন এবং রাইখালী ইউনিয়ন হতে আসা পায়েল ভট্টাচার্য ও পুজা ভট্টাচার্য সহ অনেকের সাথে  ,তাঁরা সকলে এই পূণ্যস্থানে এসে নিজেকে ধন্য মনে করছেন। সকলে কর্ণফুলী নদীতে একটি সিঁড়ি ঘাট নির্মাণের দাবি জানান।

পাহাড় আর কর্নফুলি নদীর অপরুপ কোল ঘেঁষা শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দিরের সৌন্দর্য সকলকে বিমোহিত করেছে। “মধুকৃষ্ণ ত্রয়োদশী” তিথিতে মহাবারুণী স্নান উপলক্ষে প্রতি বছরের মতো কাপ্তাই উপজেলার শীলছড়ি শ্রীশ্রী মাতা সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আয়োজনে  শনিবার  (৬ এপ্রিল) মহানামযজ্ঞের মাধ্যমে শুরু হয় দু’ দিনব্যাপী অনুষ্ঠান মালা। এদিন মহাবারুণী স্নান ও সীতামেলা অনুষ্ঠিত হয়।

মহাবারুণী স্নানে অংশ নিতে সকাল ৭ টা হতে কাপ্তাই, রাঙামাটি, রাঙ্গুনীয়া, রাজস্থলী, রাউজান, হাটহাজারী, চট্টগ্রামসহ অনেক জায়গা হতে হাজারোও পুণ্যার্থীদের আগমন ঘটে। অনেকে পরিবার-পরিজন নিয়ে আসেন এই মন্দিরে।

মন্দিরের পাশে অবস্থিত কর্নফুলি নদীতে মহাবারুণী স্নানের মাধ্যমে ভক্তরা পরমেশ্বর ভগবানের কাছে নিজেকে সমর্পন করেন। একদিকে বারুণী স্নান, অন্যদিকে মন্দির প্রাঙ্গণে তারকব্রহ্ম মহানাম আস্বাদনে ভক্তরা মেতে উঠছেন।

ঐতিহাসিক সীতাদেবীর মন্দির পরিচালনা কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এবং সদস্য সচিব  ডা:  রতন কান্তি বিশ্বাস বলেন,  এবছর ১২ থেকে ১৫ হাজার ভক্তের আগমন ঘটেছে এই মহাবারুণী স্নান অনুষ্ঠানে। এখানে সীতাদেবীর মূল মন্দির ছাড়াও সীতারঘাট, রামমন্দির, কালি মন্দির এবং ত্রিনাথ বৃক্ষে ভক্তরা ঘুরেফিরে আনন্দ লাভ করেন। তাঁরা আরোও  জানান, উৎসবে আসা সকলের জন্য মহাপ্রসাদের ব্যবস্হা করা হয়েছে।

সীতাদেবী মন্দিরের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জ্যোতির্ময়ানন্দ ব্রক্ষচারী সকলকে এই জাগ্রত মন্দিরকে একটি আর্ন্তজাতিক মহাতীর্থ স্থানে পরিণত করার আহবান জানান।

এদিকে উৎসব অঙ্গনে  মহাবারুণী স্নান উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১২ টায়  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মন্দির কমিটির আহবায়ক সমলেন্দু বিকাশ দাশ এর   সভাপতিত্বে সাংস্কৃতিক সম্পাদক কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্ত  এর  সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো মহিউদ্দিন এবং    হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি অমল কান্তি দাশ।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কাপ্তাই উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী,  কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কান্তি ভট্রাচার্য্য সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু,  কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান  সুব্রত বিকাশ তনচংগ্যা, কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদের উপদেষ্টা বাবুল কান্তি দে, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অজয় সেন ধনা, সদস্য উজ্জ্বল ভট্টাচার্য্য,  ভাইয্যাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা।

স্বাগত বক্তব্য রাখেন মন্দির পরিচালনা কমিটির সদস্য সচিব ডা: রতন কান্তি বিশ্বাস।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: