বৃহস্পতিবার , ৬ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ: যন্ত্রের সাথে যাঁর ভালোবাসা 

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
জুন ৬, ২০২৪ ১:৫৪ অপরাহ্ণ

রাঙামাটির কাপ্তাই তথ্য অফিসের লোক সঙ্গীত দলের নিয়মিত বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ। যিনি তাঁর অপূর্ব বাদন শৈলীর মাধ্যমে ইতিমধ্যে দর্শকের অকুন্ঠ ভালোবাসা অর্জন করেছেন এবং প্রশংসা পেয়েছেন। কাপ্তাই তথ্য অফিস নিয়মিত  উদ্বুদ্ধকরণ সঙ্গীতানুষ্ঠান এবং লোকসংগীত পরিবেশন করে আসছেন কাপ্তাই, রাজস্থলী এবং বিলাইছড়ি উপজেলায়।

এইসব উপজেলার জনবহুল স্থানে কাপ্তাই লোক সঙ্গীত দলের সাথে তিনি নিয়মিত বাংলা ঢোল পরিবেশন করে আসছেন। এছাড়া জেলা তথ্য অফিস, রাঙামাটি ও চট্টগ্রাম এর বিভিন্ন উদ্বুদ্ধকরণ সঙ্গীতানুষ্ঠানে তিনি রাঙামাটি ও চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় নিয়মিত বাংলা ঢোল পরিবেশন করে আসছেন দক্ষতার সাথে।

তথ্য অফিসের প্রোগাম ছাড়াও কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমি সহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে  বাংলা ঢোল পরিবেশন করে দর্শককের তুমুল করতালি পেয়েছেন বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ।

চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার নজরের টিলা গ্রামে জন্ম নেওয়া এই গুণী শিল্পী বাংলা ঢোল আয়ত্ব করেন একই গ্রামের কৃতি ঢোল বাদক বাংলাদেশের নন্দিত  ঢোল বাদক বেতার ও টিভি শিল্পী শিবু দাশের কাছ থেকে। টুন্টু রাম দাশের  বয়স যখন ৮, তখন থেকে তিনি নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে বাজাতে শুরু করেন। এই পর্যন্ত ২ হাজারেরও উপরে মঞ্চে তিনি বাংলা ঢোল বাজিয়েছেন। টুন্টু রাম দাশের পিতা প্রয়াত মহেন্দ্র দাশ ছিলেন একজন বংশীবাদক, তাঁর মা  প্রয়াত  রেনু বালা দাশ তাঁকে সবসময় উৎসাহ দিতেন।

টুন্টু রাম দাশ এই প্রতিবেদককে বলেন,  বাংলা ঢোল আমার ভালোবাসা, এটাই আমার পেশা, এটাই আমার নেশা। কখনো অর্থকে বড় করে দেখি নাই, মানুষকে আনন্দ দেবার জন্য আমি পরিশ্রম করে যন্ত্রটি বাজায়। আমৃত্যু এই যন্ত্রটিকে আঁকড়ে ধরে বাঁচতে চাই।

কাপ্তাই লোক সঙ্গীত দলের নিয়মিত কণ্ঠশিল্পী বাউল শিল্পী বসুদেব মল্লিক বলেন,  টুন্টু রাম দাশ যখন আমার সাথে বিভিন্ন অনুষ্ঠানে বাজান, তখন আমি অন্যরকম অনুভূতি ফিল করি। তিনি একজন দক্ষ বাংলা ঢোল বাদক।

টুন্টু রাম দাশ এর যন্ত্র সঙ্গীত গুরু খ্যাতিমান ঢোল বাদক শিবু দাশ বলেন,  আমার ছাত্রের মধ্যে টুন্টু রাম দাশের বাজনা আমার ভালো লাগে। সঙ্গীতে যেই লয় বলতে একটা কথা আছে, সেই কিন্তু লয়দার বাদক। সেই অনেক বিনয়ী ও পরিশ্রমী বাদক। ভবিষ্যতে সেই অনেক ভালো করবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার 

কাপ্তাইয়ে ২ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১ জনের মনোনয়ন পত্র প্রত্যাহার

নানান আয়োজনে কাউখালীতে জাতীয় শোক দিবস পালন

মসজিদ সংস্কারে ইউপি চেয়ারম্যান লাকী’র সহায়তা

বঙ্গবন্ধু সারাজীবন মানুষের স্বার্থের জন্য নেতৃত্ব দিয়ে সংগ্রাম করেছিল: পার্বত্য প্রতিমন্ত্রী

কাপ্তাই সফরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: তোফায়েল ইসলাম 

জুরাছড়ি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ্য পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান

কাউখালীতে জাতিসংঘের কৃষি সংস্থার কৃষি ত্রাণ সামগ্রী বিতরণ 

জুরাছড়িতে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

পর্যটক সেবায় ২টি গাড়ি উপহার পেল সাজেক থানা পুলিশ

%d bloggers like this: