শনিবার , ১৬ এপ্রিল ২০২২ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

পিসিএনপি রাঙামাটি পৌর সম্মেলন ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক
এপ্রিল ১৬, ২০২২ ১০:১২ অপরাহ্ণ

 

আজ পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি) রাঙামাটি পৌর শাখার সম্মেলন ২০২২ইং ও ইফতার মাহফিল রাঙামাটি শহরের ডিপ্লোমা ইনিস্টিটিউটের হল রুমে বিকেল ৪.০০ টায় অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখার সভাপতি মোঃ শাব্বির আহম্মেদের সভাপতিত্বে

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান মজিব, মহাসচিব মোঃ আলমগীর কবির, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ আবু তাহের, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোঃ সোলায়মান, পিসিসিপি কেন্দ্রীয় কমিটির সিঃ সহ-সভাপতি মোঃ হাবিব আজম, প্রচার সম্পাদক মোঃ তাজুল ইসলাম, পিসিএমপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোরশেদা আক্তার, জেলা সাংগঠনিক সম্পাদক লাভলী আক্তার।

সম্মেলনে রাঙামাটি পৌর সভাপতি নির্বাচিত হয় মোঃ ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোঃ হিরু তালুকদার ও সাংগঠনিক সম্পাদক মোঃ আবছার।

এসময় বক্তাগণ বলেন, পার্বত্য চট্টগ্রামের কিছু অনিবন্ধিত সংগঠন (জেএসএস, ইউপিডিএফ) সহ তাদের অন্যান্য সংগঠন প্রতিনিয়ত নিরীহ বাঙ্গালীদের উপর নির্যাতন চালিয়ে যাচ্ছে। গুম, হত্যা, নির্যাতন, লুটপাট, বাড়িঘরে অগ্নিসংযোগ সহ বর্বরতম সব ঘটনা ঘটিয়ে যাচ্ছে বাঙ্গালীদের উপর। এসব বর্বরতায় এবং অত্যাচারে বাঙ্গালীরা হারাচ্ছে তাদের ভিটেমাটি, এমনকি তাজা প্রানও হারাচ্ছে অনেকেই। ১৯৯৭ সালের চুক্তির পর থেকে এখন পর্যন্ত ধারাবাহিকভাবে এসব অত্যাচার চলে আসছে। আমাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন ইলেক্ট্রনিক্স মিডিয়া ও পত্রপত্রিকায় যেভাবে উপজাতীয়দের অনগ্রসর, পশ্চাৎপদ ও অসহায় চিহ্নিত করে একচেটিয়া শুধুমাত্র উপজাতি জন্য উন্নয়ন কর্মকাণ্ড চালানো হচ্ছে। যদি ও তারা বর্তমানে ততটা পশ্চাৎপদ নয়। বর্তমানে আমাদের দেশে অনেক বামপন্থী বুদ্ধিজীবী, সাংবাদিক ও বিভিন্ন মিডিয়া ব্যক্তিত্ত্বরা শুধুমাত্র উপজাতিদের অধিকার, পশ্চাৎপদতা, অসহায়ত্বতা নিয়ে গবেষণার মাধ্যমে বাংলাদেশ সহ সারা বিশ্বে কাছে উপস্থাপন করছে যে পার্বত্য উপজাতিরা অনগ্রসর। কিন্তু তার বিপরীতে পার্বত্য চট্টগ্রাম দুর্গম পাহাড়ী এলাকাগুলোতে যে সব বাঙালী পরিবার উপজাতীদের চেয়ে অনেক বেশি অনগ্রসর, পশ্চাৎপদ ও বৈষম্যের শিকার তা নিয়ে কারো গবেষণা নেই, নেই কোন রিপোর্ট।

বাস্তবিক ভাবে দেখা যায় উপজাতীয়রা বর্তমানে মোটেও পশ্চাৎপদ নয়। প্রত্যক্ষভাবে দেখা যায় তারা বাংলাদেশের অন্যসব জেলার মানুষের চেয়ে অনেক উন্নত জীবন যাপন করছে। শিক্ষা, চাকুরী, ব্যবসায়-বানিজ্যে সর্বক্ষেত্রে তারা বাঙ্গালীর চেয়ে বহুগুনে প্রতিষ্ঠিত। বর্তমানে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত হাজার হাজার উপজাতী ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, সেনা অফিসার, প্রশাসনে উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক, ব্যাংকার, পুলিশ কর্মকর্তা, এনজিও কর্মকর্তা-কর্মচারী, বিদেশী সংস্থার কর্মকর্তা। বিপরীত দিকে পার্বত্য অঞ্চলের বাঙালীরা হাজার থাক শতের কোটাও পার হতে পারেনি- যদিও বাঙালীরা সে অঞ্চলের মোট জনসংখ্যার অর্ধেক এবং উপজাতিদের তুলনায় দক্ষ। লক্ষ করলে দেখা যায়, বর্তমানে পার্বত্য চট্টগ্রামে ৮ম শ্রেণী পাস বেকার উপজাতীয় যুবক খুঁজে পাওয়া যাবে না একজনও। অথচ, বিপরীত দিকে একই অঞ্চলে বসবাসরত হাজার হাজার বাঙালী যুবক বেকার হয়ে দেশ ও অর্থনীতির বোঝা হয়ে রয়েছে। অগ্রাধিকারের নামে একচেটিয়া উপজাতীয় অদক্ষ যুবক নিয়োগের ফলে বঞ্চিত হচ্ছে বাঙালী শিক্ষিত যুবকেরা।

১৯৭৬ সালের পর থেকে অস্ত্রের মুখে, রাজনৈতিক চাপ প্রয়োগ করার মাধ্যমে যে কোন প্রতিষ্ঠানে একচেটিয়া পাহাড়ি যুবকদের নিয়োগ দিতে বাধ্য করছে পার্বত্য চট্টগ্রামের অনিবন্ধিত সংগঠন জন সংহতি সমিতি (জে.এস.এস), (ইউপিডিএফ) ও তার অঙ্গ সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ। পার্বত্য চট্টগ্রামের যে কোন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে বর্তমানে চাকুরীরত পার্বত্য বাঙালী কর্মকর্তা কর্মচারী খুঁজে পাওয়া দুষ্কর। একদিকে সরকারের তরফ থেকে দেয়া উপজাতি অগ্রাধিকার কোঠা, অন্যদিকে আঞ্চলিক পরিষদের চাপ, প্রয়োজনে তাদের অস্ত্রের ব্যবহারে চলছে প্রতিনিয়ত সুবিধা আদায়ের কৌশল।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

ক্ষমা চাওয়ায় আইনী প্রক্রিয়ায় যাবেন না ডাক্তার রোমেল

ধর্মীয় গুরু তিলোকানন্দ ভান্তের প্রয়ানে চাঙমা সাংস্কৃতিক গোষ্ঠির শোকাঞ্জলি

রামগড় চা বাগানে বজ্রপাতে ৬ চা শ্রমিক আহত

পাহাড়ের নারীদের পাশে ফেরদৌসি পারভীন

নানিয়ারচরে ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে প্রস্তুতি সভা 

রাবিপ্রবি কর্মচারী কল্যাণ সমিতির নেতৃত্বে কামাল হোসেন-রফিকুল ইসলাম 

রুমায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফাইনাল খেলা অনুষ্ঠিত

কাপ্তাইয়ে তনচংগ্যা ও মারমা ভাষার বর্ণমালা প্রশিক্ষণের  উদ্বোধন করলেন দীপংকর তালুকদার এমপি

রাজস্থলীতে প্রান্তিক চাষীদের মাঝে প্রদর্শনী উপকরণ বিতরণ

রাঙামাটিতে ব্রিজ নির্মাণে বন বিভাগের বাঁধা!

%d bloggers like this: