সোমবার , ২০ জুন ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

‘রাঙামাটির সন্তানেরাও বহির্বিশ্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতা দেখাবে’

প্রতিবেদক
জিয়াউর রহমান জুয়েল, রাঙামাটি
জুন ২০, ২০২২ ১০:১৮ অপরাহ্ণ

 

‘রাঙামাটির সন্তানেরাও বহির্বিশ্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতা দেখাবে’ এমন স্বপ্ন দেখেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সাবেক চেয়ারম্যান ও গবেষক রন জ্যোতি চাকমা। তবে এমন স্বপ্ন বাস্তবায়নে যে নানান সীমাবদ্ধতা আছে, তা দূর করতে চান সবার আগে। তাঁর মতে- ‘প্র্যাক্টিকাল করার ব্যবস্হা না থাকলে শুধু বই পড়িয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতা রপ্ত করা যাবে না’।

এই শিক্ষাবিদ বলছিলেন, ‘আগে সাক্ষরতা নির্ধারণ করা হতো কারো ‘সাক্ষর’ জানা-না জানা নিয়ে। আর এখন কম্পিউটার জানা আছে কিনা, তা-ই জানতে চাওয়া হয়। জব সেক্টরে তো বটেই, ব্যাক্তি জীবনেও কম্পিউটার জানা অপরিহার্য হয়ে পড়েছে। আর তথ্য প্রযুক্তি এখন জীবনেরই অনুষঙ্গ’।

তাঁর মতে- ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু সেখানে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি নেয়া কোন শিক্ষক নিয়োগ দেয়া হয়নি। ফলে শিক্ষার্থীরা কেবল পাঠ্যবই মুখস্ত করেই পাশ করে এসএসসি-এইচএসসি সনদ নিচ্ছে। অথচ ব্যবহারিক জ্ঞান অর্জন করতে না পারায় দক্ষতা রপ্ত করতে পারছে না’।

‘এই প্রবণতা অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যেও দেখা যাচ্ছে। ফলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ডিগ্রি অর্জন করেও শুধুমাত্র দক্ষতার অভাবে প্রতিযোগিতামূলক জব মার্কেটে প্রবেশ করতে পারছে না। ফলে বাধ্য হয়েই তাকে অর্জিত ডিগ্রির বাইরে কাজ নিতে হচ্ছে। ফলে একদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে নতুন প্রজন্মের কাছে ভুল বার্তা যাচ্ছে, অন্যদিকে দক্ষ জনবল তৈরি হচ্ছে না’-যোগ করেন রন জ্যোতি চাকমা।

তবে এসব সীমাবদ্ধতা দূর করতে কাজ শুরু করেছেন রাবিপ্রবি’র এই অ্যাসোসিয়েট প্রফেসর। সমমনাদের নিয়ে গড়ে তুলেছেন প্রো বেটার লাইফ(পিবিএল) প্রাইভেট লিমিটেড। এর চেয়ারম্যান এর দায়িত্বে আছেন তিনি। উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য শুরু করছেন আইসিটি বিষয়ক বিশেষায়িত কোর্স। আগামী ২৫ জুন থেকে শুরুর কথা রয়েছে কোর্সটির। যেখানে শিক্ষার্থীরা একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাসের পাঠ ও ব্যবহারিক দক্ষতা রপ্ত করতে পারবে ৩৫ টিরও বেশি ক্লাসের মাধ্যমে । সিলেবাসের বাইরেও জীবনমান উন্নত করার জন্য জীবনদক্ষতা সহ নানান উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পারবে।

উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য সোমবার (২০ জুন) বিকেলে রাঙামাটি শহরের বনরূপা-কোর্ট বিল্ডিং সড়কে এসকে মার্কেটের চতুর্থ তলায় এ বিষয়ে উন্মুক্ত সেমিনার আয়োজন করে পিবিএল। প্রতিষ্ঠানটির প্রশিক্ষক ঊর্মি চাকমা ও মোঃ মহিউদ্দিন কোর্সের বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেন। এসময় উপস্থিত ছিলেন পিবিএল’র পাবলিক রিলেশন সেলস অ্যান্ড মার্কেটিং ম্যানেজার নুকু চাকমা।

সেমিনারে রন জ্যোতি চাকমা বলেন, ‘প্রো বেটার লাইফ(পিবিএল) প্রাইভেট লিমিটেড মূলত জীবনমান উন্নত করার জন্য নানান বিষয়ে উদ্যোগ নেয়। বিশেষ করে ‘স্বাস্থ্য’, ‘সম্পদ’, ‘সুখ’ নিয়ে কাজ করে’।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: