বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কচুরিপানায় ভোগান্তি বেড়েছে কাপ্তাইয়ে;  নৌ চলাচলে ধীরগতি

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
আগস্ট ১৭, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ণ

বন্যার পানিতে কচুরিপানায় ভেসে এসে জটলা লেগেছে কাপ্তাই বাঁধের সম্মুখ জেটি ঘাটে। এতে ভোগান্তি বেড়েছে কাপ্তাইয়ে।  এ কচুরিপানার কারণে নৌ চলাচলে মারাত্মক ব্যহত হচ্ছে।
গত ৮ আগস্ট এবং গত ১০ আগস্ট দুই দফায় কাপ্তাই পানি বিদ্যুৎ কর্তৃপক্ষ স্পীল ওয়ের ৩ টি গেইট ছাড়ার মাধ্যমে কাপ্তাই জেটিঘাট সংলগ্ন কাপ্তাই লেক হতে কচুরিপানা অপসারণ করার পরও আবারও উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলে হ্রদের কচুরিপানা ভরে যায়। যার ফলে মাত্র ৫ মিনিট এর নৌ পথ পাড়ি দিয়ে ঘন্টা খানেক সময় লাগছে ইঞ্জিন চালিত বোট চালকদের। কাপ্তাই – বিলাইছড়ি নৌ রুটে চলাচলকারী যাত্রীরাও পড়েছেন মহা ভোগান্তিতে।
বৃহস্পতিবার (১৭ আগস্ট)  বেলা ১১ টায়  কাপ্তাই উপজেলার ব্যবসার প্রাণকেন্দ্র  আপষ্ট্রিম জেটিঘাট এলাকা সংলগ্ন কাপ্তাই লেকে গিয়ে  দেখতে পাওয়া যায়।
জেটিঘাট পল্টুন সংলগ্ন ১ কি: মি: এলাকা জুড়ে কাপ্তাই লেকে   কচুরি পানার বিশাল বহরে  দুর্ভোগ পড়ছেন এই ঘাট দিয়ে চলাচলকারী শত শত যাত্রী এবং বোট চালকরা।
কাপ্তাই  বোট  মালিক সমিতির লাইনম্যান শীতল সরকার এই প্রতিবেদককে বলেন , গত ৭ আগস্ট হতে ১ কি: মি:  জেটিঘাট এলাকায় পাহাড়ি ঢলে কচুরিপানা আসতে শুরু করে। স্থানীয় ইউপি চেয়ারম্যান এর মাধ্যমে কাপ্তাই পানি বিদ্যুৎ কর্তৃপক্ষ দুই দফায় লেক হতে কচুরিপানা অপসারণ করলেও পরক্ষণে আবার লেকে কচুরিপানা ভরে যায়।
জেটিঘাট সংলগ্ন পল্টুনে কথা হয়  বোট চালক মো: আজগর আলীর সাথে। তিনি বলেন, কচুরিপানার কারনে  ৫ মিনিট এর পথ ১ ঘন্টা সময় লাগে। আমরা কচুরিপানার কাছে জিম্মি হয়ে আছি।
এসময় এই নৌ পথে চলাচলকারী যাত্রী মো: নঈম উদ্দীন ও আপ্রু মারমা  বলেন, যাতায়াতের জন্য আমাদের প্রধান সমস্যা কচুরিপানা। মাত্র ৫ মিনিট পথ পাড়ি দিতে ঘন্টাখানেক সময় পার করতে হয়।
 কাপ্তাই উপজেলার  ৪নং কাপ্তাই  ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ বলেন, বিশেষ করে বর্ষা মৌসুমে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলে কাপ্তাই লেকের শেষ মাথা হতে  জেটিঘাটে  কচুরিপানা  এসে জমে যায়।
ইতিমধ্যে এই সমস্যা সমাধানের জন্য রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার মহোদয় গত সপ্তাহে কাপ্তাই প্রজেক্ট এলাকা ঘুরে গেছেন। কাপ্তাই পানি বিদ্যুৎ কর্তৃপক্ষ এবং ইউনিয়ন পরিষদ ও সাধারণ জনগণ মিলে ইতিমধ্যে কাপ্তাই লেকের জেটিঘাট এলাকা হতে দুই বার কচুরিপানা অপসারণ করলেও আবার লেকে কচুরিপানা ভরে যায়। এটার একটা স্থায়ী সমাধান হওয়া দরকার।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

লংগদু ভূমি রক্ষা কমিটির ডাকে লংগদুতে নৌ পথ অবরোধ পালিত

দুর্গম প্রতিকূলতার মাঝেও রাঙামাটিতে বাস্তবায়িত হচ্ছে প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের কাজ

কাপ্তাই ভালুকিয়ায় ১৫ দিনব্যাপী তনচংগ্যা ভাষা কোর্সের উদ্বোধন 

দীঘিনালা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি মাহমুদা বেগম সাধারণ সম্পাদক কামরুজ্জামান

কাপ্তাইয়ে নারানগিরিতে বিজিবির মৌজা ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান

রুমায় ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন

বাঘাইছড়িতে বন্যা দূর্গতদের মাঝে খাদ্য ঔষধ বিতরণ করেছে বিজিবি

নানিয়ারচর-লংগদু রাস্তা নির্মাণের চেষ্টা করবো -দীপংকর তালুকদার এমপি 

রাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

কাউখালী সরকারি কলেজের প্রভাষক গফুরের বিরুদ্ধে অনিয়ম, তথ্য গোপনের অভিযোগ

%d bloggers like this: