শনিবার , ১২ মার্চ ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

নতুন কারিকুলামে পরীক্ষার সংখ্যা কমবে

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক
মার্চ ১২, ২০২২ ৫:০৯ অপরাহ্ণ

দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণিতে নতুন জাতীয় শিক্ষাক্রমের পরীক্ষামূলক কার্যক্রম (পাইলটিং) চলছে। সংশ্লিষ্টরা বলছেন, নতুন শিক্ষাক্রমে পঠন-পাঠন শিশু-কিশোরদের জন্য আনন্দময় করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে বিদ্যমান শিক্ষা ব্যবস্থায় পরীক্ষার চাপে পড়তে হয় শিক্ষার্থীদের। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানালেন, নতুন কারিকুলামে পরীক্ষার সংখ্যা কমবে। আর এতে শিক্ষার্থীদের পরীক্ষাভীতি দূর হবে বলে মনে করছেন তিনি।

শনিবার (১২ মার্চ) রাজধানীর টিকাটুলিতে শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের ভবন উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা নির্ভর মূল্যায়ন থেকে বের হয়ে আসা যাবে। প্রতিদিনের লেখাপড়া মূল্যায়ণ প্রতিদিনই হবে। বছর শেষে সীমিত আকারে পরীক্ষা হবে, তবে সারা বছরের মূল্যায়ন সমন্বয় করে চূড়ান্ত মূল্যায়ন করা হবে।’

এর আগেই জানানো হয়েছে, নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন ছুটি থাকবে। আগে শুধু শুক্রবার ছিল, নতুন কারিকুলামে শনিবারও ছুটি থাকবে।

এসময় তিনি আরও জানান, সীমিত আকারে শ্রেণি পাঠদান আর থাকছে না। আগামী ১৫ মার্চ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সব বিষয়ের শ্রেণিকক্ষে পাঠদান (ক্লাস) শুরু হবে।

কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল করিম প্রমুখ বক্তব্য রাখেন। এর আগে শিক্ষামন্ত্রী কলেজের প্রতিষ্ঠাতা লীলা নাগের নামে নামকরণকৃত নতুন ভবন উদ্বোধন করেন।-বাংলা ট্রিবিউন রিপোর্ট

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: