বুধবার , ২০ জুলাই ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

দূর্গম সীমান্তবর্তী প্যারাছড়া পাড়ায় `সিও’র বাজার` প্রতিষ্ঠা করলেন বিজিবি কাপ্তাই ব্যাটালিয়ন

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
জুলাই ২০, ২০২২ ৩:১১ অপরাহ্ণ

রাঙামাটি জেলার কাপ্তাই ওয়াগ্গাছড়া কাপ্তাই ব্যাটালিয়নের( ৪১ বিজিবি) দায়িত্বপূর্ণ এলাকায় প্যারাছড়া বিওপি সংলগ্ন প্যারাছড়া গ্রামটি সীমান্তবর্তী একটি পাহাড়ী গ্রাম। রাঙামাটি থেকে দূরবর্তী বরকল উপজেলা পার হয়ে প্রায় ৭০ কিঃ মি নৌপথ পাড়ি দিয়ে ভারতের মিজোরাম অঙ্গরাজ্যের দেমাগ্রী সীমান্ত সংলগ্ন বাংলাদেশের ঠেগামুখ এলাকা। যেখানে প্রতিষ্ঠা হচ্ছে স্থলবন্দর।

এই ঠেগামুখ থেকে আরোও ৬০ হতে ৮০ কিঃ মি নৌপথ, হাঁটা পথ পাড়ি দিয়ে সীমান্তবর্তী প্যারাছড়া বিওপি ক্যাম্পে পৌঁছাতে হয়। ঠেগামুখ হতে নৌ পথে ৪০ কিঃ মিঃ হলেও শুষ্ক মৌসুমে যখন খালে পানি থাকে না, তখন এই এলাকায় যেতে ৮০ কিঃ মি পাহাড়ি পথ হেঁটে যেতে হয়। ভারত সীমান্তের করল্যাছড়ি এলাকার দক্ষিণে ৯নং ওয়ার্ডে প্যারাছড়া বিওপি ক্যাম্পটি অবস্থিত। ২-৩ দিন নৌকা ও হাঁটা পথের দূরত্বে অবস্হিত এই গ্রামে ছিল না হাটবাজার । আশে পাশের পাঁচটি পাড়ার অধিবাসীদের দীর্ঘদিনের আশা ছিল গ্রামে একটি বাজার প্রতিষ্ঠা করে তাদের জীবন যাত্রা আরও সহজ করা ।

কিছুদিন আগে এই ক্যাম্প পরিদর্শন গিয়ে স্থানীয় জনসাধারণের সাথে আলাপকালে কাপ্তাই ব্যাটালিয়ন এর অধিনায়ক লেঃ কর্ণেল সাব্বির আহমেদ এই এলাকায় একটি বাজার প্রতিষ্টায় তাদের সবধরণের সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।

তারই প্রতিশ্রুতির আলোকে কাপ্তাই ৪১ বিজিবির সহযোগিতায় নির্মিত দূর্গম প্যারাছড়া বাজারটি গত মঙ্গলবার (১৯ জুলাই) কাপ্তাই ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল সাব্বির আহমেদ উদ্বোধন করেন। এইসময় গ্রামের সকল বয়সী পুরুষ ও মহিলা শিশুসহ স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহণ করেন এবং বিজিবি সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান । এইসময় গ্রামবাসীরা কৃতজ্ঞতা স্বরূপ বাজারটির নাম দেন “সিও’র বাজার”।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: