সোমবার , ১৬ অক্টোবর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

পাহাড়ে কফি  চাষে সফলতার দ্বার প্রান্তে

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
অক্টোবর ১৬, ২০২৩ ৫:৪৫ অপরাহ্ণ

পাহাড়ী মাটিতে কৃষি গবেষণার কাজ করতে ১৯৭৬ রাঙামাটির  কাপ্তাই উপজেলার কর্ণফুলী নদীর পাড়ে রাইখালী ইউনিয়নে প্রায় ১০০ একর জমিতে সরকার নির্মাণ করে রাইখালী পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্র। ইতিমধ্যে বিভিন্ন ফলের জাত উদ্ভাবন করে সফলতা অর্জন করেছে এ কেন্দ্রে কর্মরত বিজ্ঞানীরা।

এবার কফি এবং কাজুবাদাম চাষ এবং গবেষণা করে সফলতার দ্বার প্রান্তে পৌঁছেছে এই গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা।

রাইখালী পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ বলেন, গাজীপুরে অবস্থিত   বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের  কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ ” প্রকল্পের আওতায় ২০২১ সালে রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের ২ নং ব্লকে প্রায় ২ একর জমিতে আমরা এরাবিকা ও রোবাস্টা জাতের  কফি এবং  কাজুবাদাম এর চাষ শুরু করি।

চলতি বছরে প্রায় সবকটি কফি ও কাজুবাদামের চারায় ফলন হয়েছে।  তিনি আরোও বলেন, কফি সারা বিশ্বে ১ নম্বর অর্থকরী ফসল। গত ৩ বছর ধরে আমাদের এখানে এর চাষ করা হচ্ছে। ইতিমধ্যে প্রকল্পের আওতায় ২০২২-২৩ অর্থবছরে রাঙামাটি জেলার বিভিন্ন উপজেলার ৯০ জন কৃষককে কফি ও কাজুবাদাম এর  আধুনিক কলাকৌশল চাষ বিষয়ে অবহিত করার লক্ষ্যে   আমরা প্রশিক্ষণ প্রদান করেছি। সেইসাথে  জেলার বিভিন্ন উপজেলায় কৃষকদের মাধ্যমে   ২৭ টি উপযোগিতা যাছাই করে কফি ও কাজুবাদাম এর চাষ করেছি।

অধিকাংশ ব্লকে এখন কফি ও কাজুবাদাম এর ফলন ধরেছে। আমরা আশা করছি এই কফি এবং কাজুবাদাম চাষ করে পাহাড়ের অর্থনীতি বদলে যাবে। প্রশিক্ষণে অংশ নেওয়া ২ নং রাইখালী ইউনিয়ন  ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য শৈবাল সরকার সাগর বলেন, আমি রাইখালী কৃষি গবেষণা কেন্দ্র হতে প্রশিক্ষণ গ্রহন করে গত বছর ২ একর কৃষি জমিতে রোবেস্টা জাতের  কফি চাষ করেছি। কিছু চারায় ইতিমধ্যে ফল এসেছে। আশা করছি আমরা কৃষকরা লাভবান হবো।

এদিকে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের  কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ ” প্রকল্পের আওতায় রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের ২ নং ব্লকে  গত ১৩ অক্টোবর কৃষক মাঠ দিবস অনুষ্ঠান  এবং কৃষি গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড: দেবাশীষ সরকার।  এসময় তিনি বলেন, মাননীয় কৃষি মন্ত্রী ড: আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রনালয়ের দায়িত্ব পাবার পর পাহাড়ি অঞ্চল  একটি অগ্রাধিকার প্রকল্প হিসেবে  ” কফি ও কাজুবাদাম গবেষণা,  উন্নয়ন  সম্প্রসারণ”  প্রকল্প গ্রহন করেছেন।

পার্বত্য জেলা খাগড়াছড়ি এবং রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালীতে  অবস্থিত পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে কর্মরত বিজ্ঞানীরা ” কফি ও কাজুবাদাম ” চাষে কিভাবে সফলতা অর্জন করা যায়, সেই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে আমাদের বিজ্ঞানীরা গত জুন মাসে  এরাবিকা ও রোবেস্টা ২ টি  কফি জাত উদ্ভাবন করেছেন।

এই দুইটি জাত পাহাড়ি অঞ্চলের জন্য অত্যন্ত সম্ভাবনাময়।  এই গাছ গুলো যখন পূর্ণতা পাবে,   ফলন ধরবে এবং কৃষকরা এর চাষ শিখবে তখন উচ্চ মূল্যের এই কফি গুলো দেশের চাহিদা পূরণ করে আমরা বিদেশেও রপ্তানি করতে পারবো।

কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে অংশ নেওয়া   কফি ও কাজুবাদাম গবেষণা সম্প্রসারণ প্রকল্পের বারি অংগের  প্রকল্প সমন্বয়ক ড: আলতাফ হোসেন বলেন, এটি  সরকারের কৃষি মন্ত্রানালয়ের ৫ বছর মেয়াদি একটি প্রকল্প। ইতিমধ্যে ৩ বছরের মাথায় এর ফলন হয়েছে। পার্বত্যঞ্চলের আবহাওয়া ও মাটি কফি ও কাজুবাদাম  চাষের জন্য অত্যন্ত উপযোগী।

এই অঞ্চলে যে বাগান গুলো আছে তাতে  অন্যান্য ফলের পাশাপাশি কফি ও কাজুবাদাম এর চাষ করলে আমরা অর্থনৈতিকভাবে লাভবান হবো। ছবি ও ক্যাপশন: কাপ্তাই রাইখালী পাহাড়ী কৃষি গবেষণা  কেন্দ্রের ২ নং ব্লকে কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প পরিদর্শন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড: দেবাশীষ সরকার।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায় ৫ প্রতিষ্ঠানকে জরিমানা 

নানিয়ারচরে ১১ পরিবার ঘর পাচ্ছেন আগামীকাল

প্রধানমন্ত্রীর আন্তরিকতায় পার্বত্যঞ্চলে অনেক প্রাথমিক বিদ্যালয় ও কলেজ জাতীয়করণ হয়েছে-দীপংকর তালুকদার এমপি 

আমতলী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত 

আওয়ামী লীগে যোগ দিলেন জুরাছড়ির ইউপি চেয়ারম্যানসহ দশ ওয়ার্ড মেম্বার 

সাজেক পৌঁছেছেন রাষ্ট্রপতি, থাকবেন ১২ ফেব্রুয়ারি পর্যন্ত

ঘাগড়া প্রমিলা ফুটবলারদের চাউল ও অর্থ দিলেন জেলা প্রশাসক

সাজেকে চাঁদের গাড়ি-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ এক পর্যটকের মৃত্যু 

কাপ্তাইয়ে গণহত্যা দিবসের আলোচনা সভা

কাপ্তাইয়ে নানা আয়োজনে শহীদ শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত

%d bloggers like this: