সোমবার , ২০ নভেম্বর ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

অজ্ঞাত রোগে মরছে রাঙামাটি শুকর খামারের শুকর; এক সপ্তাহে মারা গেছে ৭০ শুকর

প্রতিবেদক
হিমেল চাকমা ও রিকোর্স চাকমা, রাঙামাটি।
নভেম্বর ২০, ২০২৩ ৪:৫৬ অপরাহ্ণ

অজ্ঞাত রোগে মারা যাচ্ছে রাঙামাটির মানিকছড়ি এলাকার সরকারি শুকর খামারের শুকরগুলো। গত ৭ দিনে মারা গেছে ৭০টি শুকর। আক্রান্ত হয়েছে আরো অর্ধ শতাধিক শুকর। খামারে ১৪ প্রজাতির ৩৯৮টি শুকর রয়েছে।

তবে কি রোগে শুকরগুলো মারা যাচ্ছে তা নির্নয় করতে পারেনি খামার কর্তৃপক্ষ। খামারে থাকা  শুকরগুলো বাঁচিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন গঠিত মেডিকেল টিমের চিকিৎসকরা।

সোমবার দুপুরে খামারে গিয়ে দেখা যায়, খামারের সিনিয়র  সহকারী পরিচালক  ডা. লেনিন দের নেতৃত্বে ট্রানকুলাইজার গান ( দুর থেকে ইনজেকশন পুশ করার বিশেষ বন্দুক) মাধ্যমে শুকরদের ইনজেকশন পুশ করা হচ্ছে।

এ সময় ডা লেনিন দে বলেন, গত ১৩ নভেম্বর আমি খামার পরিদর্শন এসে দেখি বেশ কয়েকটি শুকর অসুস্থ আর তিনটা শুকর মরে পড়ে আছে।

বিষয়টি আমি তাৎক্ষণিকভাবে আমার ডিএলও স্যারকে জানিয়েছি। স্যার তাৎক্ষনিক চার সদস্যের একটা মেডিকেল টিম গঠন করে দিয়েছেন।  বর্তমানে মেডিকেল বোর্ডের পরামর্শ মতে আমরা শুকরগুলো চিকিৎসা দিচ্ছি। শুকরের এ রোগ চিহ্নিত করতে রাঙামাটিতে কোন ল্যাব নেই। হরতাল অবরোধের  খুব কষ্ট করে  নমুনা সংগ্রহ করে ঢাকার সিডিআইএল ও চট্টগ্রামে সিভাসুতে পাঠাতে হয়েছে।

খামারের সার্বক্ষনিক দেখাশুনা করা স্টোর কিপার জীবন বিকাশ তঞ্চঙ্গা বলেন, গত ১৩ নভেম্বর শুকরের মৃত্যু হয়। সেদিন একসাথে তিনটি শুকর মারা যায়। এরপর এক সপ্তাহের ব্যবধানে ৭০টি শুকর মারা যায়। জীবন বলেন, নিজ হাতে লালন পালন করে শুকরগুলো বড় করেছি। খুব খারাপ লাগছে। স্যারেরা ঔষধ দিচ্ছে। কিন্তু কাজ হচ্ছে না। কি কবর বুঝে উঠতে পারছি না।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. তুষার কান্তি চাকমা বলেন, বিষয়টি অবগত হবার পর আমি খামারে গিয়েছি। মেডিকেল টিম গঠন করে একটি শুকর ময়না তদন্ত করে চিটাগাং ভেটোনারি ইউনিভার্সিটিতে প্রেরণ করেছি। তাদের রিপোর্ট মতে চিকিৎসা চলতেছে। মৃত্য রোধ করা যাচ্ছে না।

অধিকতর পরীক্ষার জন্য ঢাকায় পিসিআর ল্যাবে নমুনা পাঠিয়েছি। এ রিপোর্টে রোগ নির্ণয় হলে সে অনুযায়ী চিকিৎসা দিলে শুকরের মৃত্যুর হার কমিয়ে আনতে পারব বলে আশা করছি। আমরা ধারণা করছি এটি আফ্রিকার সোয়াইন ফিভার কিনা। তাই সবাইকে সচেতন হবার পরামর্শ দিচ্ছি। কারণ এ ভাইরাসে আক্রান্ত শুকরের মৃত্যুর হার ৮০-৯০ শতাংশ। সোয়াইন ফিভার হলে পাহাড়ে শুকর চাষীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগোষ্ঠীর পছন্দের মাংসের তালিকায় শুকর অন্যতম। তাই এ এলাকায় শুকর চাষের গুরুত্ব বিবেচনা করে ১৯৮৪ সালে রাঙামাটিতে শুকর খামার প্রতিষ্ঠা করে সরকার। রাঙামাটির এ খামার বাংলাদেশের একমাত্র সরকারী খামার।

পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগোষ্ঠীকে আর্থিকভাবে সাবলম্বী করা ও এ এলাকার পাহাড়ি জনগোষ্ঠীর প্রাণীজ আমিষের চাহিদা পুরণ করতে সরকার ভর্তুকি দিয়ে শুকরের বাচ্চা উৎপাদন করে সেগুলো সরবরাহ করে আসছে এ খামারটি।

 

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাউখালীর বিভিন্ন কর্মকর্তা জনপ্রতিনিধিদের সাথে জেলা প্রশাসকের সভা

রাজস্থলীতে মাঠ দিবস পালিত

গুইমারা লিচুবাগানে সেনাবাহিনীর অভিযানে বিপুল পরিমাণ অবৈধ কাঠ জব্দ

খাগড়াছড়িতে পুলিশ সুপার নাইমুল হক / শারদীয়া দূর্গোৎসব পালনে সব ধরনের নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে 

কাপ্তাই রাইখালীতে ১৩১৩ জন পেলেন টিসিবির পণ্য 

ভ্রাম্যমান আদালতের জরিমানা দীঘিনালায়

কাপ্তাইয়ের দূর্গম হরিনছড়া উচ্চ বিদ্যালয়: যেখানে বিনা বেতনে শিক্ষকরা পড়ান

কাপ্তাইয়ে নিপোর্ট’র ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

লেকার্স পাবলিক স্কুল ও কলেজে বিজয় দিবস উদযাপন

ভূয়া পিবিআই কর্মকর্তা আওয়ামীলীগ নেতা রাসেল চৌধুরী গ্রেফতার

%d bloggers like this: